যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার করোনাভাইরাস (কোভিড-১৯) টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, প্রথম ডোজ টিকা নেওয়ার তিন সপ্তাহ পর তিনি এ ভ্যাকসিন নিলেন।

টিকা নিতে জনগণকে উৎসাহিত করতে প্রথম ডোজের ধারাবাহিকতায় এবারও সরাসরি টিভি ক্যামেরার সামনে টিকা নিয়েছেন বাইডেন।

৭৮ বছর বয়সী যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট টিকা নেওয়ার পর চিকিৎসককে ধন্যবাদ দিয়েছেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমার প্রথম অগ্রাধিকার হচ্ছে মার্কিন জনগণের হাতে টিকা তুলে দেওয়া। আর এটা যেন আমরা দ্রুততার সঙ্গে করতে পারি।’

করোনার বৈশ্বিক তালিকায় সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আরও ২ লাখ সাড়ে ১৪ হাজার শনাক্ত এবং প্রায় সাড়ে ১৯শ’ মানুষের মৃত্যু হয়েছে।

গত ২১ ডিসেম্বর ডেলাওয়্যার ক্রিস্টিয়ানা কেয়ার হাসপাতালে তিনি ফাইজার-বায়োএনটেক টিকার প্রথম ডোজ নেন। পুরো আয়োজনটি টেলিভিশনে লাইভ সম্প্রচার করা হয়। নিজে টিকা নেওয়ার পর যুক্তরাষ্ট্রের নাগরিকদেরও ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। টিকার প্রথম ডোজ নেওয়ার পর বাইডেন বলেন, ভ্যাকসিন নেওয়ার মধ্যে যে উদ্বেগের কিছু নেই, লোকজনকে সেটি বোঝাতেই প্রকাশ্যে টিকা নিয়েছেন তিনি। আমেরিকানদের তিনি দেখাতে চান যে, ভ্যাকসিন নেওয়া নিরাপদ।

যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় ব্যক্তিদের মধ্যে এর আগে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি-ও টিকা নিয়েছেন। বাইডেন বলেন, ‘টিকা নেওয়ার ক্ষেত্রে সামনের সারিতে থাকার কোনও অভিপ্রায় আমার ছিল না। তবে আমি নিশ্চিত করতে চাই, এটি নেওয়া যে নিরাপদ আমেরিকার জনগণকে আমরা তা দেখিয়েছি।’

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য