করোনা ভাইরাসের ভয়াবহতা ঠেকানোর জন্য কানাডার কুইবেক প্রদেশে জারিকৃত কারফিউ আজ দ্বিতীয় রাতের মতো চলছে। গতকাল শনিবার থেকে এই সান্ধ্য-আইন চালু হয় এবং রাত ৮ থেকে ভোর ৫টা পর্যন্ত চলবে আগামী মাসের প্রথম সপ্তাহ অর্থাৎ ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রথম দিনে পুরো প্রদেশ জুড়েই লোক এবং যানবাহন চলাচল ছিলনা বললেই চলে। তবু কারফিউ অমান্য করায় ৮৪ জনকে ১ হাজার ৫৫০ ডলার করে জরিমানা করা হয়েছে।

পুলিশের প্রাথমিক হ্যান্ডআউটে জানানো হয়েছে যে, সর্বশেষ হিসেব অনুযায়ী দু’শরও বেশী কারফিউ অমান্যকারীকে টিকিট দেয়া হয়েছে প্রথম দিনে।

ঐ প্রদেশের প্রিমিয়ার ফ্রেঁওয়েস লেগাল্ট প্রথম রাতে নিয়ম অনুসরণ করার জন্য কুইবার্সকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি আরো জানান, কারফিউ রাতে কোন হোমলেস বা গৃহহীনদের বিরক্ত করা হয়নি।

এর আগে স্প্যানিশ ফ্লু মহামারি ঠেকাতে ১৯১৮ সালে প্রথমবারের মতো কুইবেকে কারফিউ জারি করা হয়েছিল।

মন্ট্রিয়লের সাংবাদিক দেওয়ান মনিরুজ্জামান জানিয়েছেন, সিভিল লিবার্টিস গ্রুপগুলোর কারফিউ বিরোধী বিক্ষোভে মন্ট্রিয়লে ১৭ জনকে কুইবেক সিটিতে ২০ জনকে জরিমানার টিকিট দেয়া হয়।

কুইবেক সিটিতে বিক্ষোভকালে পুলিশকে পরিচয়পত্র না দেখাতে চাওয়ায় কয়েকজনকে গ্রেফতার করা হয়। অন্যান্য দু’একটি শহরেও কারফিউ বিরোধী বিক্ষোভ প্রদর্শন করা হয়। তবে প্রত্যেকটি বিক্ষোভেই অল্প সংখ্যক লোক অংশ নেয়।

অপর দিকে, বিগত ২৪ ঘণ্টায় কুইবেক প্রভিন্সে ২হাজার ৫৮৮ জন করোণা রোগী সনাক্ত করা হয়। মন্ট্রিয়লে সনাক্ত করা হয়েছে ১ হাজার ৭১ জনকে। প্রভিন্সে মারা গেছেন ৩৯জন।

ভ্যাকসিন প্রদানে ক্রমান্বয়েই জড়তা কাটিয়ে উঠছে প্রভিন্সিয়াল সরকার। এই প্রভিন্সে গত শনিবার ৯ হাজার ২শ ৬৫জনকে ভ্যাকসিন ডোজ দেয়া হয়েছে। ভ্যাকসিন প্রদান শুরু হওয়ার পর থেকে গত তিন সপ্তাহে কুইবেক প্রভিন্সে ৮৪ হাজার ৩শ ৮৭জন ভ্যাকসিন লাভ করেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য