হেঁচকি এক বিষম রোগ। কোনও সামাজিক অনুষ্ঠানে, বন্ধু মহলে কিংবা চাকরির ইন্টারভিউ এই রোগের জ্বালায় অনেকেই হাসির খোরাক হয়েছেন, অপ্রস্তুত পরিস্থিতিতে পড়তে হয়েছে। রানি মুখোপাধ্যায় অভিনীত হিচকি ছবিতেও দেখানো হয়েছে এই সমস্যার কথা। তবে ওপরের কোনও একটি পরিস্থিতিতেও যাতে আপনাকে পড়তে না হয়, তার জন্য রইল কিছু ঘরোয়া টোটকা। হঠাৎ হেঁচকি উঠলে কী করবেন?

এক চামচ চিনি

ওজন কমাবেন ভেবে আপনি ওমুখো হন না, কিন্তু এ ক্ষেত্রে আপনাকে রান্না ঘরে গিয়ে চিনির কৌটো খুলতেই হবে। এক চামচ চিনি আপনাকে অনবরত হেঁচকির যন্ত্রণা থেকে তাৎক্ষণিক মুক্তি দিতে সক্ষম।

কানে আঙ্গুল দিয়ে রাখুন

দুই কানের ফুটোয় আঙ্গুল দিয়ে চেপে ধরে রাখুন এমনভাবে যেন আপনি কিছুই শুনছেন না। তবে অতিরিক্ত জোরে চেপে ধরবেন না যেন। কিছুক্ষণ এভাবেই থাকুন। দেখবেন হেঁচকি গায়েব!

নিঃশ্বাস আটকে রাখুন

বড় একটি নিঃশ্বাস নিন এবং যতক্ষণ সম্ভব আটকে রাখার চেষ্টা করুন। সেই সঙ্গে নাক চেপে রাখতে ভুলবেন না। যাতে বাতাস বেরিয়ে যেতে না পারে।

জল খান অথবা গার্গল করুন

এক গ্লাস জল পান করুন অথবা গার্গল করার চেষ্টা করুন। হেঁচকি থামাতে চমৎকার কাজে দেবে।

জিভ টেনে ধরে রাখুন

শুনতে অদ্ভুত শোনালেও এটা কিন্তু বেশ কার্যকর। অনবরত হেঁচকি উঠলে জিভটা বের করে আঙ্গুল দিয়ে টেনে ধরে রাখুন কিছুক্ষণ! হেঁচকি থেমে যেতে বাধ্য।

একটি কাগজের ব্যাগে শ্বাস প্রশ্বাস নিন

একটি কাগজের ব্যাগ নিন আর তাতে মুখ রেখে শ্বাস প্রশ্বাস নিন। এতে আপনার রক্তে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বেড়ে যায়, যার ফলে এটি হেঁচকি থামাতেও দারুণভাবে কাজ করে।

একটি অ্যান্টাসিড ট্যাবলেট

এতকিছু করার পরেও যদি আপনার হেঁচকি না থামতে চায় তবে শেষ উপায় একটি অ্যান্টাসিড ট্যাবলেট। কেননা এতে আছে প্রচুর ম্যাগনেশিয়াম, যা আপনার নার্ভগুলোকে শান্ত করে, ফলে একটা ট্যাবলেট খেলেই হেঁচকি থেমে যায় আপনা আপনিই।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য