ব্যবসায় একচেটিয়া আধিপত্য নিশ্চিত করতে ই-কমার্স কোম্পানি আলিবাবার অন্যায্য চর্চা নিয়ে তদন্ত শুরু করেছে চীন।

বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় বাজার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (এসএএমআর) এক ঘোষণায় এ কথা জানিয়েছে।

এসএএমআর এর আগে বিক্রেতাদেরকে প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মগুলোতে পণ্য দিতে বাধা দিতে পারে এমন বিশেষ চুক্তিতে বাধ্য করার ব্যাপারে আলিবাবাকে সতর্ক করেছিল বলে জানিয়েছে বিবিসি।

সামনের দিনগুলোতে চীনের নিয়ন্ত্রক সংস্থাগুলো আলিবাবার আর্থিক প্রযুক্তি বিষয়ক শাখা প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের সঙ্গেও বসবে।

বিবিসি জানিয়েছে, একচেটিয়া ব্যবসার মনোবৃত্তি নিয়ে এসএএমআরের এ তদন্তের কেন্দ্রে থাকবে ‘দুটোর মধ্যে একটা বেছে নাও’ চর্চা। এতে মার্চেন্ট বা বিক্রেতাকে যে বিশেষ সহযোগিতা চুক্তি করতে হয়, তা তাদেরকে অন্য প্ল্যাটফর্মে পণ্য দেওয়া থেকে বিরত রাখে বলে অভিযোগ রয়েছে।

আলিবাবা ও টেনসেন্টের মতো চীনা টেক জায়ান্টগুলো সম্প্রতি দেশটির সরকারের ব্যাপক নজরদারির মুখে পড়েছে। কোম্পানিগুলোর ক্রমবর্ধমান আকার ও ক্ষমতা বেইজিংয়ের উদ্বেগ বাড়াচ্ছে বলেই মনে করা হচ্ছে।

এসব কোম্পানি যেভাবে লাখ লাখ ব্যবহারকারীকে এক জায়গায় নিয়ে আসছে এবং কেনাকাটা, লেনদেনসহ চীনের দৈনন্দিন জীবনে তাদের যে প্রভাব রয়েছে তা নিয়ে চীনের নিয়ন্ত্রক কর্তৃপক্ষগুলো বেশ চিন্তিত।

নিয়ন্ত্রক কর্তৃপক্ষগুলো গত মাসে অ্যান্ট গ্রুপকে তাদের শেয়ার বাজারে নিবন্ধন স্থগিত রাখতেও বাধ্য করে। অ্যান্ট গ্রুপ আগে আলিপে নামে পরিচিত ছিল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য