পঞ্চগড়ঃ আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে ‘জয়িতা অন্বেষনে বাংলাদেশ’ এ পাঁচ ক্যাটাগরিতে পঞ্চগড় জেলা শ্রেষ্ঠ পাঁচ জয়িতা ও সদর উপজেলা শ্রেষ্ঠ পাঁচ জয়িতাকে সংবর্ধণা দেয়া হয়েছে। গতকাল বুধবার বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তাদের হাতে আনুষ্ঠানিকভাবে ক্রেস্ট, সনদপত্র ও চাদর তুলে দেন জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাদ জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী ও সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। পরস্পরের নির্বাহী পরিচালক ও জেলা পরিষদ সদস্য আকতারুন নাহার সাকীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রুখশানা মমতাজ। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য জেলা পর্যায়ে পাঁচজন এবং সদর উপজেলার পাঁচজন নারীকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। জেলা পর্যায়ের পাঁচ জয়িতা হলেন অর্থনৈতিক সাফল্য অর্জনকারী দেবীগঞ্জ উপজেলার ভুল্লিপাড়া গ্রামের লিনা আক্তার, সফল জননী হিসেবে বোদার চন্দনপাড়া গ্রামের আনোয়ার আলম, সমাজ উন্নয়নে অসামান্য অবদানের জন্য জেলা সদরের পুরাতন পঞ্চগড় এলাকার বীর মুক্তিযোদ্ধা রোকেয়া বেগম, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী তেঁতুলিয়া উপজেলার দর্জিপাড়া গ্রামের মোছা. রোজিনা এবং নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন এমন নারী আটোয়ারী উপজেলার রাণীগঞ্জ গ্রামের সেবিকা রানী। সদর উপজেলা পর্যায়ের পাঁচ জয়িতা হলেন অর্থনৈতিক সাফল্য অর্জনকারী পঞ্চগড় পৌর এলাকার ডোকরোপাড়া গ্রামের হোসনে আরা বানু শিখা, সফল জননী হিসেবে মাগুড়া ইউনিয়নের মাগুড়া প্রধানপাড়া গ্রামের সেলিনা বেগম, সমাজ উন্নয়নে অসামান্য অবদানের জন্য পুরাতন পঞ্চগড় এলাকার বীর মুক্তিযোদ্ধা রোকেয়া বেগম, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী পৌর এলাকার রৌশনাবাগ গ্রামের মিশকাত আক্তার এবং নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন এমন নারী পৌর এলাকার কায়েতপাড়া গ্রামের মোছাঃ বেগম।

আটোয়ারী পঞ্চগড়ঃ “ কমলা রঙের বিশ্বে নারী- বাধার পথ দেবেই পাড়ি” শ্লোগান নিয়ে পঞ্চগড়ের আটোয়ারীতে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া দিবস উদযাপিত হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় বুধবার (৯ডিসেম্বর) উপজেলা পরিষদ হলরুমে নারী নির্যাতন নির্মূলকরণে আলোচনা সভা এবং “জয়িতা অন্বেষণে বাংলাদেশ”শীর্ষক কর্মসুচির আওতায় নির্বাচিত জয়িতাদের সম্মননা প্রদান করা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান। উপজেলা আইসিটি অফিসার মোঃ সহিদুল ইসলামের সঞ্চালনায় শ্লোগানের উপর গুরুত্বারোপ করে দিক নির্দেশনামুলক গুরুত্বপুর্ণ বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন মহিলা ভাইস চেয়ারম্যান রেনু একরাম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নজরুল ইসলাম, বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ,খৃষ্টান ঐক্য পরিষদ পঞ্চগড় জেলা সভাপতি কল্যাণ কুমার ঘোষ প্রমুখ। আলোচনা শেষে নির্বাচিত পাঁচজন জয়িতাকে সম্মননা স্মারক ও উপহার সামগ্রী আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয়। জয়িতারা হলেন:- (১)অনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী উপজেলার ছোটদাপ গ্রামের মোছাঃ লাকী বেগম,(২) শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ছোটদাপ গ্রামের রুমি আক্তার,(৩) সফল জননী নারী রঘুনাথপুর গ্রামের যাত্রী দেবনাথ,(৪) নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী রাণীগঞ্জ গ্রামের সেবিকা রাণী ও (৫) সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী মধ্য নলপুখরী গ্রামের মোছাঃ মর্জিনা। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, মহিলা বিষয়ক অধিদপ্তরের অধীনস্ত বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ সহ গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

বোদা পঞ্চগড়ঃ “কমলা রঙের বিশ্বে নারী- বাধার পথ দেবেই পাড়ি” শ্লোগান নিয়ে পঞ্চগড়ের বোদায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া দিবস উদযাপিত হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় গতকাল বুধবার উপজেলা পরিষদ হলরুমে নারী নির্যাতন নির্মূলকরণে আলোচনা সভা এবং “জয়িতা অন্বেষণে বাংলাদেশ”শীর্ষক কর্মসুচির আওতায় নির্বাচিত জয়িতাদের সম্মননা প্রদান করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ সোলেমান আলী এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি, উপজেলা ভাইস চেয়ারম্যান মকলেছার রহমান জিল্লুর প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা মরিয়ন খানম। আলোচনা শেষে নির্বাচিত পাঁচজন জয়িতাকে সম্মননা স্মারক ও উপহার সামগ্রী আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয়।

দেবীগঞ্জঃ সারাদেশের ন্যায় দেবীগঞ্জে আন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। বুধবার(৯ ডিসেম্বর) সকালে উপজেলা হলরুমে আলোচনা সভার আয়োজন করে মহিলা বিষয়ক অধিদপ্তর। এ সময় উপজেলা প্রশাসনের সহযোগীতায় বিভিন্ন ক্যাটাগরি ভিত্তিক তিন নারী জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়। নারী জয়িতা হলেন অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী উপজেলার পামুলী ইউনিয়নের লিনা আক্তার, সফল জননী নারী উপজেলার শালডাঙ্গা ইউনিয়নের রাজেতুন নাহার, সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী উপজেলার দেবীডুবা ইউনিয়নের শান্তি রানী রায়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্রেস্ট তুলে দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক চিশতি। উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসানের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ এবং তিন জয়িতা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য