ফ্রান্সের রাজধানী প্যারিসে খসড়া নিরাপত্তা আইনের বিরুদ্ধে বিক্ষোভে সহিংসতার ঘটনা ঘটেছে। শনিবার বিক্ষোভকারীদের একটি দল পুলিশের সঙ্গে সংঘর্ষের পাশাপাশি ভাঙচুর, গাড়িতে অগ্নিসংযোগ ও পুলিশের নিরাপত্তা ব্যারিকেড পুড়িয়ে দিয়েছে। প্রায় তিন ঘণ্টাব্যাপী সংঘর্ষ ও সহিংসতা নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদুনে গ্যাস ছোড়ে ও লাঠিপেটা করে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

পুলিশি নিপীড়ন ও প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নিরাপত্তা বিষয়ক পরিকল্পনার প্রতিবাদে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে প্যারিসে বিক্ষোভ করছেন আন্দোলনকারীরা। শনিবারের ঘটনায় চলমান আন্দোলনে দ্বিতীয় দিনের মতো সহিংসতার ঘটল। প্রস্তাবিত নিরাপত্তা আইন বেসামরিক নাগরিকদের স্বাধীনতাকে আরও খর্ব করবে বলে অভিযোগ আন্দোলনকারীদের।

শনিবার বিক্ষোভকারীদের একাংশ এক ব্যাংকের কার্যালয়ে হামলা চালিয়ে সেখানকার বিপুল পরিমাণ নথিপত্র ছিনিয়ে নিয়ে রাস্তায় জ্বালিয়ে দেয়। প্যারিসের পাশাপাশি মার্শেই, লিঁও, লিলসহ ফ্রান্সের অন্যান্য শহরেও বিক্ষোভ-সমাবেশ হয়েছে।

প্যারিস পুলিশ জানায়, প্রায় ৫০০ দাঙ্গাবাজ প্রতিবাদ কর্মসূচিতে অনুপ্রবেশ করে বিশৃঙ্খলা সৃষ্টি করেছে। অন্তত ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য