সামসউদ্দীন চৌধুরী কালাম, পঞ্চগড় থেকেঃ দ্রুততম সময়ে করোনা শনাক্তের জন্য পঞ্চগড়সহ ১০ জেলায় শুরু হয়েছে দীর্ঘ প্রতিক্ষিত র‌্যাপিড এন্টিজেন টেস্ট। গতকাল শনিবার সকাল থেকে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের বাইরে অস্থায়ী ক্যাম্পে এই সেবা চালু করে স্বাস্থ্য বিভাগ। প্রথম দিনেই করোনা উপসর্গ নিয়ে আসা ৩ জন রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে ৩০ মিনিটের মধ্যেই তাদের ফলাফল দেয়া হয়। ৩ জন রোগীর মধ্যে এক জনের ফলাফল পজেটিভ আসে।

স্বাস্থ্য বিভাগ জানায়, প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হবে। কেবল মাত্র যাদের করোনার উপসর্গ রয়েছে তারাই একশ’ টাকা ফি দিয়ে এই পরীক্ষা করাতে পারবেন। এক জন মেডিকেল অফিসার ও ২ জন মেডিকেল টেকনোলোজিস্ট এই সেবা দেবেন।

যাদের করোনা নেগেটিভ হবে তাদের নমুনা দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের আরটিপিসিআর ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হবে। প্রাথমিকভাবে জেলায় পাঁচশ’ শত কিট পাঠানো হয়েছে।

কোভিড-১৯ পরীক্ষা করতে আসা পঞ্চগড় শহরের মসজিদ পাড়া এলাকার আবুল কাশেম প্রধান রাজু জানান, আমার পরিবারের দুইজন কোভিড-১৯ এ আক্রান্ত। তাছাড়া আমার জ্বর-সর্দি ও কাশিঁ দেখা দেয়ায় আজ করোনা পরীক্ষা করালাম। তবে আমার রিপোর্ট নেগেটিভ এসেছে। তারপরেও দ্বিতীয় দফায় নমুনা দিলাম। দ্রুত করোনার রেজাল্ট পেয়ে আমি খুব খুশি।

পঞ্চগড়ের সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. আফরোজা বেগম রীনা বলেন, আজ থেকে প্রাথমিকভাবে আমরা র‌্যাপিড এন্টিজেন টেষ্ট শুরু করলাম।

প্রতিদিন ১০টা হতে ১টা পর্যন্ত এ টেষ্টের কার্যক্রম চলবে। ইতোমধ্যে একজন চিকিৎসক ও দুইজন মেডিক্যাল টেকনোলজিষ্ট প্রশিক্ষণ নিয়ে কাজ শুরু করেছে। আমরা ৫শ কিট হাতে পেয়েছি। আশা করছি এতে করোনা পরীক্ষা করতে আসা সকলে উপকৃত হবে। #

 

 

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য