দিনাজপুর সংবাদাতাঃ ২৯ নভেম্বর রোববার দিনাজপুর প্রেসক্লাব সম্মুখ সড়কে প্রতিবন্ধী বিদ্যালয় কল্যাণ সমিতি দিনাজপুর এর আয়োজনে প্রতিবন্ধী বিদ্যালয় সমূহের স্বীকৃতি ও এমপিওভুক্তি করণের দাবীতে মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন প্রতিবন্ধী বিদ্যালয় কল্যাণ সমিতি দিনাজপুর জেলার সভাপতি মোঃ মোয়াজ্জেম হোসেন, সাধারন সম্পাদক মোঃ ইয়াকুব আলী এবং কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোঃ আতাউর রহমান সবুজসহ জেলার ৭৩টি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। তারা বলেন, প্রতিবন্ধী ব্যক্তিগণ মানবগোষ্ঠীর সবচেয়ে পিছিয়ে পড়া সন্তান।

অতি গুরুত্বর কষ্ট সহিষ্ণু ও ত্যাগী পিতা-মাতাদের কল্যাণে প্রতিবন্ধী ব্যক্তিদের জীবন মান উন্নয়নে বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ ইতিমধ্যে গ্যাজেট আকারে প্রকাশিত হয়েছে। অথচ দুঃখ্যজনক ঘটনা হলো ৭৩টি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের ১১ হাজার ৫শ শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত না হওয়াতে প্রায় ১ লাখ ১০ হাজার বিদ্যালয় সংশ্লিষ্টদের পরিবার পরিজন মানবেতর জীবন যাপন করছে।

সেই সাথে ২১ হাজার প্রতিবন্ধী শিক্ষার্থী’র যুযোপযোগী উন্নতমানের শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত হওয়ার উপক্রম হয়েছে। তাই আমাদের দাবী শিক্ষানীতিমালা অনুযায়ী স্বীকৃতি ও এমপিওভুক্ত করা। শতভাগ বেতনভাতাসহ সকল সুবিধা প্রদান নিশ্চিত করা।

শিক্ষার্থীদের শতভাগ উপবৃত্তি প্রদান, প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষা কারিকুলাম অনুযায়ী পাঠ্য বই বিতরণ, তাদের স্বাস্থ্যসম্মত খাদ্য পরিবেশন করা, শতভাগ শিক্ষা উপকরণ প্রদান, তাদের মনিটরিং নিশ্চিতকরণ, শিক্ষাক-কর্মচারীদের মান উন্নয়নে প্রশিক্ষনসহ বিভিন্ন সুযোগ সুবিধা নিশ্চিতকরণ, প্রতিবন্ধী বান্ধব একাডেমিক ভবন নির্মাণ নিশ্চিতকরণ, বিদ্যালয়ে শিক্ষার্থীদের থেরাপি সরঞ্জাম সরবরাহ ও কেন্দ্র চালু করণ এবং তাদের যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানসহ আত্মনির্ভরশীল জীবন যাপনের নিশ্চয়তা প্রদান করতে মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমাদের আকুল আবেদন।

মানববন্ধন শেষে নেতৃবৃন্দ জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলমের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য