দিনাজপুর সংবাদাতাঃ খাস জমির অধিকার ভুমিহীন জনতার ও ভুমিদ:স্যুদের কাছ থেকে খাস জমি উদ্ধার করো ভুমিহীনদের মাঝে বন্ঠনসহ বিভিন্ন শ্লোগান নিয়ে দিনাজপুরে অনুষ্টিত হলো বাংলাদেশ ভুমিহীন আন্দোলনের রংপুর বিভাগীয় সম্মেলন।

দিনাজপুর শহরের আনন্দসাগরস্থ গোষ্ঠ মন্দির প্্রাঙ্গনে বাংলাদেশ ভুমিহীন আন্দোলনের রংপুর বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংগঠনের দিনাজপুর জেলা শাখার সভাপতি মো: বেলায়েত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ভুমিহীন আন্দোলনের প্রধান উপদেষ্টা মো: ইকবাল আমীন। বিশেষ অতিথি ছিলেন ভুমিহীন আন্দোলনের কেন্দ্রীয় আহবায়ক মো: সাইদুর রহমান,সদস্য সচিব শেখ নাসির উদ্দিীন,হানিফ বাংলাদেশী,বগুড়া জেলা সভাপতি মোছা: লিপি বেগম,দিনাজপুর প্রতিনিধি মো: শাহাদত হোসেন মোল্লা,কুড়িগ্রাম প্রতিনিধি মোছা: মল্লিকা বেগম, কাহারোল উপজেলা সভাপতি মো; স্বপন ভুঁইয়া। ।

এসময় অন্যান্যের মাঝে আরো উপস্থিত ছিলেন স্থানীয় নেতা জাহাঙ্গীর আলম,মো: জনি,হাজেরা বেগম,আয়েশা খাতুন ও আদিবাসী নেত্রী শ্রীজল টুডু।

সম্মেলনে বক্তারা বলেন,১৯৭৩ সালের ৩ জানুয়ারী জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান তার জনসভায় ভুমিহীনদের জন্য যে কর্মসুচীর ঘোষনা দিয়েছেন তার পুর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে। ভুমিহীনদের বাসস্থানের জন্য তাদের নামে খাস জমির বন্দোবস্ত দিতে হবে। রেললাইন ও রাস্তার দু‘পাশের যে সকল ভুমিহীন অসহায় লোকজন বসবাস করে তাদেরকেই পূর্ণবাসন করতে হবে। ভুমিদস্যূদের কাছ থেকে খাস ঝমি জমি উদ্ধার করে ভুমিহীনদের মাঝে বন্ঠন ও জেলা-উপজেলার খাস জমি বন্ঠন কমিটিতে ভুমিহীন নেতৃবৃন্দকে সম্পৃক্ত করতে হবে।

দেশের মধ্যে রংপুর বিভাগ অর্থনৈতিক ভাবে অন্যতম পিছিয়ে পড়া অঞ্চল। এ অঞ্চলের মানুষকে এগিয়ে নিতে সরকারকে বিশেষ পদক্ষেপ নিতে হবে। তারা বলেন,অবহেলিত ভুমিহীন মানুসদের রক্ষায় সরকারকে কৃষক শ্রমিক মেহনতি মানুষের জীবনমান উন্নয়নে বিশেষ বরাদ্ধ প্রদান করতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য