সামসউদ্দীন চৌধুরী কালাম, পঞ্চগড় থেকেঃ জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে কর্মরত ৩য় শ্রেণির কর্মচারীদের পদবী পরিবর্তন ও গ্রেড উন্নীতকরণের দাবিতে পূর্ণ দিবস কর্মবিরতির কারণে সরকারি কাজকর্মে স্থবিরতা দেখা দিয়েছে। গত ১৫ নভেম্বর থেকে শুরু করে গতকাল রোববার পর্যন্ত তারা ষষ্ঠ দিনের মত কর্মবিরতি পালন করছেন তারা।

এতে করে দুর দুরান্ত থেকে সেবা নিতে আসা মানুষরা সরকারি সেবা না পেয়ে চরম ভোগান্তিতে পড়েছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত তারা পূর্ণ দিবস কর্মবিরতি পালন কর্মসূচি অব্যাহত রাখবেন। এই সময়ের মধ্যে তাদের দাবি আদায় না হলে আগামী ৫ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করে পরবর্তি কর্মসূচি ঘোষণা করবেন তারা।

বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি-বাকাসস পঞ্চগড় জেলা শাখা ১৫ নভেম্বর থেকে পঞ্চগড় কালেক্টরেট চত্ত্বরে অস্থায়ী তাবু টানিয়ে কেন্দ্রীয় কর্মসূচি পালন করছেন। সকাল ৯টায় হাজিরা খাতায় স্বাক্ষর করে বিকাল ৫টা পর্যন্ত ব্যানার পোস্টারসহ তারা অবস্থান করছেন। তাদের কর্মসূচি নিয়ে অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পঞ্চগড়ের জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন গত ১৭ নভেম্বর মন্ত্রিপরিষদ সচিবকে একটি চিঠি দিয়েছেন।

চিঠিতে তিনি উল্লেখ করেন জেলা প্রশাসনের অধীনস্থ সহকারীগণ অত্যন্ত পরিশ্রমি তাদের কর্মতৎপরতায় মাঠ প্রশাসন গতিশীল রয়েছে। মাঠ প্রশাসনের ১৬-১১ গ্রেডভূক্ত কর্মচারীগণ কর্তৃক ১৫ নভেম্বর থেকে কর্মবিরতি পালন করছেন। এতে দাপ্তরিক কাজ মারাত্বকভাবে বিঘিœত হচ্ছে, ফলে জনসাধারণ সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতির পঞ্চগড় জেলা শাখার সভাপতি আবু তাহের বলেন, একই প্রশাসনের আওতাধীন রাজস্ব বিভাগে তহশীলদার ও সহকারী তহশীলদাদের পদ-পদবি পবিবর্তনসহ বেতন গ্রেড উন্নীত করা হয়েছে।

এছাড়া ইতোমধ্যে প্রাথমিক শিক্ষক, সমাজসেবা, পুলিশ বিভাগ, পরিসংখ্যান, অডিট, কৃষি, প্রাণিসম্পদসহ প্রায় ২০/২১টি বিভাগ/দপ্তর অধিদপ্তরের ৩য় শেণির কর্মচারীদের পদবি ও গ্রেড পরিবর্তন করে প্রজ্ঞাপন জারী হওয়ায় মাঠ প্রশাসনের ৩য় শ্রেণির কর্মচারীদের পদ পদবি পরিবর্তন অথবা সচিবালয়ের ন্যায় নিয়োগ বিধি প্রনয়নের যৌক্তিক ও ন্যায় সংগত দাবি দীর্ঘদিন বাস্তবায়িত না হওয়ায় কর্মচারীদের মধ্যে চরম হতাশা ও অসন্তোষ বিরাজ করছে।

এরই প্রেক্ষিতে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি-বাকাসস কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত মোতাবেক আমরা পূর্ণ দিবস কর্মবিরতি পালন করছি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য