মডার্না তাদের কোভিড-১৯ টিকার প্রতিটি ডোজের দাম ২৫ থেকে ৩৭ ডলারের মধ্যে রাখবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল।

ক্রয়াদেশের পরিমাণের উপর ভিত্তি করে বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে ডোজপ্রতি টিকার ওই দাম নেওয়া হবে, জার্মান এক সাপ্তাহিককে তিনি এমনটাই বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“আমাদের ভ্যাকসিনের খরচ ফ্লুর টিকার মতোই, যেগুলো ১০ থেকে ৫০ ডলারের মধ্যে,” ব্যানসেল এমনটাই বলেছেন বলে জানিয়েছে জার্মান ওই সাপ্তাহিক।

যুক্তরাষ্ট্রের ১ ডলার বাংলাদেশি মুদ্রায় ৮৪ দশমিক ৭৪ টাকার সমান হলে মডার্নার প্রতি ডোজ কোভিড-১৯ টিকার দাম পড়বে ন্যূনতম ২ হাজার ১৮৮ টাকা থেকে সর্বোচ্চ ৩ হাজার ১৩৫ টাকা।

টিকা সংক্রান্ত আলোচনায় সম্পৃক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক কর্মকর্তা সোমবার জানান, ইউরোপীয় কমিশন মডার্নার সঙ্গে তাদের সম্ভাব্য টিকার কয়েক লাখ ডোজ ক্রয়ের একটি চুক্তিতে পৌঁছাতে চাইছে, যেখানে সরবরাহ করা প্রতি ডোজের দাম থাকবে ২৫ ডলারের নিচে।

“এখনও কোনো চুক্তি হয়নি। তবে আমরা ইউরোপীয় কমিশনের সঙ্গে একটি চুক্তির খুবই কাছাকাছি পৌঁছে গেছি। আমরা ইউরোপে টিকা সরবরাহ করতে চাই; এ নিয়ে গঠনমূলক আলোচনাও চলছে,” বলেছেন ব্যানসেল।

মডার্না সম্প্রতি তাদের পরীক্ষামূলক টিকা কোভিড-১৯ প্রতিরোধে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে। ক্লিনিকাল ট্রায়ালের সর্বশেষ পর্যায়ের অন্তর্বর্তীকালীন তথ্য থেকে গবেষকরা এ সিদ্ধান্তে পৌঁছেছে বলেও জানিয়েছে তারা।

ফাইজার এবং বায়োএনটেকও তাদের টিকাটি করোনাভাইরাস প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে।

ইউরোপীয় ইউনিয়ন চলতি বছরের জুলাই মাস থেকেই মডার্নার সঙ্গে তাদের সম্ভাব্য টিকাটি নিয়ে কথা বলে আসছিল বলে রয়টার্স জানিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য