দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের নবাবগঞ্জের আশুরার বিলে ক্রসড্যাম সংস্কারের দাবিতে উপজেলা প্রশাসনের মাধ্যমে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে উপজেলা মৎসজীবি সংগঠন বিল নার্সারী কমিটি।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালায় ইউএনও মোছাঃ নাজমুন নাহারের কাছে স্মারকলিপি দেন সংগঠনের সদস্য সদস্যারা। আশুরার বিলের খটখটিয়া কৃষ্টপুর গ্রামে আশুরার বিলের কাছে কার্প জাতীয় মাছের বিলনাসার্রী স্থাপন করা হয়।

কার্প জাতীয় মাছের ডিম ফুটানোর ফলে এবং বর্ষার সময় উক্ত নাসার্রী থেকে বিলে ছড়িয়ে পড়ার ফলে প্রচুর মাছের আধিক্য দেখা দেয়। কিন্ত এবছর আশুরার বিলে ক্রসড্যামের বাঁধ ভেঙ্গে যাওয়ার দরুন পানির স্তর নিচে নেমে যাওয়ায় বিলে পানি না থাকায় পুরো বিলে পরিবেশ জীববৈচিত্র হুমকির মুখে।

মৎসজীবি পারিবার গুলো মানবেতর দিনাতিপাত করছে। এবিষয় মৎস কর্মকর্তা বলেন, আশুরার বিলে ৭০০শত মৎসজীবি পরিবার এ বিল থেকে জীবিকা নির্বাহ করে, ক্রসড্যাম ক্ষতিগ্রস্ত হওয়ায় বিলে পানি না থাকায় তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়ে মানবেতর দিনাতিপাত করছে ।

পরিবেশ জীববৈচিত্র হারাতে বসেছে। বিলের বৈচিত্র ফিরে আনতে দ্রুত ক্ষতিগ্রস্ত ক্রসড্যামটি সংস্কারের জন্য কৃত পক্ষকে জানানো হয়েছে ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য