রংপুরে অবৈধ বালু উত্তোলন বন্ধ নদী ভাঙ্গন প্রতিরোধ ও ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণের দাবীতে সমাবেশ, মিছিল ও জেলা প্রশাসকে স্মারকলিপি পেশ করা হয়। গতকাল ১৫ নভেম্বর ২০২০ রোববার সকাল ১১ টায় রংপুর প্রেসক্লাব চত্ত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সমাবেশে নদী ভাঙ্গন প্রতিরোধ ও ফসলি জমি রক্ষা সংগ্রাম কমিটি ৩১ নং ওয়ার্ড রংপুর সিটি করপোরেশন এর আহ্বায়ক আবদুস সামাদের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) রংপুর জেলা সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু, বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠন, রংপুর জেলার সাধারণ সম্পাদক আহসানুল আরেফিন তিতু, ক্ষতিগ্রস্থ কৃষক ওবায়দুল্লাহ, জয়নাল আবেদীন, আশরাফুল ইসলাম, সিদ্দিক হোসেন প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন সাম্প্রতিক ঘটে যাওয়া ভয়াভহ বন্যায় এবং ঘাঘট নদীর ভাঙ্গনে ৩১ নং ওয়ার্ডের নাজিরদিগর, আরাজি ধর্মদাস এলাকায় কৃষকদের ব্যাপক ক্ষতি হয়েছে। নদী ভাঙ্গনের ফলে নদীর গতিপথ পরিবর্তন হয়ে অন্যদিকে চলে যাচ্ছে। পান বাড়ী বাশারের ঘাট পুলের উত্তরাংশের দুই তিশ ফিট পাকা রাস্তা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

এমতাবস্থায় পুলের ঠিক পশ্চিম দিকে ৩০ শতক জমি যা সাবেক রাস্তারই অংশ তার উপর একটি খাল কেটে নদীর গতিপথ ব্রিজের দিকে করে দিলে শতশত একর জমি, উত্তরাংশের পাকা রাস্তা নদীর ভাঙ্গনের হাত হতে রক্ষা পাবে। দীর্ঘদিন ধরে এ দাবী জানালেও সমস্যার সমাধান হয়নি। বাশারের ঘাট ব্রিজের পাশেই অবৈধভাবে রাতের আঁধারে বালু তোলা হচ্ছে, সে দিকেও প্রশাসনের নজর নেই। আমরা অবিলম্বে বালু তোলা বন্ধ, ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণ প্রদানসহ সকল দাবী পূরণের আহবান জানাই।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য