দিনাজপুর সংবাদাতাঃ “ডায়াবেটিস সেবায় পার্থক্য আনতে পারেন নার্সরাই” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দিনাজপুরে বর্নাঢ্য র‌্যালী ও সচেতনতা মূলক আলোচনা সভার মধ্যদিয়ে যথাযথ মর্যাদায় বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপিত হয়েছে।

১৪ নভেম্বর ২০২০ বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে ডায়াবেটিক এসোসিয়েশন, দিনাজপুর এর আয়োজনে দিনাজপুর ডায়াবেটিস ও স্বাস্থ্যসেবা হাসপাতালে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে পরিচালক ডাঃ নির্মল চন্দ্র দাস।

ডায়াবেটিক এসোসিয়েশন দিনাজপুর এর সভাপতি আলহাজ্ব মোহাম্মদ আব্দুল লতিফ এডভোকেট এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডায়াবেটিক এসোসিয়েশন দিনাজপুর এর যুগ্ম সম্পাদক সুজাউর রব চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন ডায়াবেটিক এসোসিয়েশন দিনাজপুর এর সাধারন সম্পাদক সফিকুল হক ছুটু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসোসিয়েশনের কার্যনির্বাহী পরিষদের সদস্য মোঃ মকশেদ আলী মঙ্গলিয়া।

সভায় প্রধান অতিথির বক্তব্যে ডাঃ নির্মল চন্দ্র দাস বলেন, সারা বিশ্বেই ডায়াবেটিস এখন মহামারি আকার ধারন করেছে। কেবলমাত্র নিয়ন্ত্রিত জীবন যাপনই ডায়াবেটিস রোগীকে সুস্থ রাখতে পারে। নার্স গণ যদি ডায়াবেটিস ব্যবস্থাপনার কৌশলগুলো রোগীদের শিখিয়ে দেন তাহলে রোগীরা এ রোগ নিয়ন্ত্রনে রেখে সুস্থ জীবন-যাপন করতে সক্ষম হবেন। এক্ষেত্রে নার্স গণ ডায়াবেটিস এডুকেটর হিসেবে বিশেষ ভূমিকা পালন করতে পারেন। নার্স গণকে বিশেষ প্রশিক্ষনের মাধ্যমে উপযোগী করে তোলার জন্য তিনি গুরুত্ব আরোপ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে সুজাউর রব চৌধুরী বলেন, একজন নার্সের আন্তরিকতা ও সেবামূলক মনোভাবই রোগীকে সম্পূর্ন সুস্থ্য করে তুলতে পারে। এজন্য ডায়াবেটিক রোগীর নিয়ন্ত্রিত জীবনযাপনে অভ্যস্ত করে তোলার জন্য নার্সগন পথপ্রর্দশক হিসেবে ভূমিকা রাখতে পারেন।

সভাপতির বক্তব্যে আলহাজ্ব মোহাম্মদ আব্দুল লতিফ এডভোকেট বলেন, ডায়াবেটিস সারা জীবনের রোগ। স্বাস্থ্য শিক্ষাই এই রোগের প্রধান চিকিৎসা। যথাযথ স্বাস্থ্যশিক্ষা পেলে একজন ডায়াবেটিক রোগী সুস্থ্য, স্বাভাবিক এবং দীর্ঘ জীবন যাপন করতে পারেন। এক্ষেত্রে নার্সগন যথাযথ সহযোগীর ভূমিকা পালন করবেন মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এরপর বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে ডায়াবেটিস রোগ এবং প্রতিরোধ ব্যবস্থা সংক্রান্ত সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডাঃ লিয়াকত আলী।

র‌্যালী ও আলোচনা সভায় ডায়াবেটিক এসোসিয়েশন দিনাজপুর এর কার্যনির্বাহী পরিষদের সদস্য এবং হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারী ও আগত রোগীগণ উপস্থিত ছিলেন। এর আগে সংক্ষিপ্ত র‌্যালী হাসপাতালের সম্মুখ সড়ক প্রদক্ষিণ করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য