মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইতোমধ্যে জয় নিশ্চিত করা জো বাইডেন রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিত জর্জিয়া রাজ্যেও জয় পেয়েছেন। ১৯৯২ সালের পর প্রথম কোনও ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে রাজ্যটিতে জয় পেলেন তিনি। এই জয়ের মধ্য দিয়ে ৩০৬টি ইলেক্টোরাল ভোট নিশ্চিত হলো যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্টের।

ফল ঘোষণার বাকি থাকা একমাত্র রাজ্য নর্থ ক্যারোলিনাতে এগিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এই রাজ্যে তিনিই জয় পাবেন বলে ধারণা করা হচ্ছে। আর তা নিশ্চিত হলে ট্রাম্পের মোট ইলেক্টোরাল ভোট সংখ্যা দাঁড়াবে ২৩২-এ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের মধ্যে ৪৮টির ভোট গণনা শেষ হলেও বাকি ছিলো জর্জিয়া ও নর্থ ক্যারোলিনা। জর্জিয়াতে জিতে জো বাইডেন এবার যে সংখ্যক ইলেক্টোরাল ভোট নিশ্চিত করেছেন সেই একই সংখ্যক ভোট ২০১৬ সালে হিলারি ক্লিন্টনের বিরুদ্ধে পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ওই সময়ে ট্রাম্প এটিকে বিপুল বিজয় আখ্যা দিয়েছিলেন।

তবে এবারে এখন পর্যন্ত পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন ডোনাল্ড ট্রাম্প। জালিয়াতির অভিযোগ এনে বেশ কিছু রাজ্যে মামলা দায়েরও করেছেন তিনি। তবে নির্বাচনের পর শুক্রবার প্রথম বারের মতো স্বীকার করেছেন যে আগামী জানুয়ারিতে নতুন প্রশাসন দায়িত্ব নিতে পারেন।

শুক্রবার হোয়াইট হাউজের রোজ গার্ডেনে করোনাভাইরাস টাস্কফোর্সের এক ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, ‘এই প্রশাসন লকডাউনে যাবে না। আশা করছি…ভবিষ্যতে যাই ঘটুক- কে জানে কোন প্রশাসন দায়িত্ব নেবে। আমার ধারণা সময়ই বলে দেবে।’

ওই ব্রিফিংয়ে সাংবাদিকদের কোনও প্রশ্ন নেননি ডোনাল্ড ট্রাম্প। তবে বাইডেনের জয় মেনে নিতে এবং এক প্রশাসন থেকে অন্য প্রশাসনের হাতে ক্ষমতা হস্তান্তরে সহায়তার প্রস্তুতি নিতে তার ওপর চাপ বাড়ছে।

উল্লেখ্য, জর্জিয়াতে দুই প্রার্থীর ব্যবধান সামান্য হওয়ায় রাজ্যটিতে আবারও ভোট গণনা করা হবে। তবে বাইডেন শিবির জানিয়েছে, এতে চূড়ান্ত ফলাফলে কোনও নড়চড় হবে বলে মনে করছে না তারা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য