দিনাজপুর সংবাদাতাঃ এ্যাডভোকেসির মাধ্যমে সমতলের ক্ষুদ নৃগোষ্ঠির অধিকার আদায়ের সক্ষমতা বৃদ্ধিরকরণ প্রকল্পের আওয়তায় দিনাজপুরে আদিবাসী নারী পুরুষের মাঝে অনুষ্ঠিত হলো দিনব্যাপি প্রশিক্ষন কর্মশালা।

১২ নভেম্বর বৃহস্পতিবার সকালে দিনাজপুর পল্লী শ্রী ট্রেনিং কক্ষে প্রিপট্রাষ্টের আয়োজনে এবং আই.আর.আই এর আর্থিক সহায়তায় আদিবাসী নারী পুরুষের মাঝে দিনব্যাপি প্রশিক্ষন কর্মসুচীর উদ্ভোধন করেন আইআরআই প্রতিনিধি ও প্রোগ্রাম ম্যানেজার অমিতাভ ঘোষ। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রশিক্ষনের প্রশিক্ষক কাজী শহীদুল ইসলাম এবং প্রকল্প সমন্বয়কারী রোকেয়া যেভীন কায়সারী।

আয়োজিত কর্মসুচীতে সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠির অধিকার আদায়ের সক্ষমতা বৃদ্ধিকরণের লক্ষে দিনাজপুরের ৫টি উপজেলা যথাক্রমে বিরামপুর,ফুলবাড়ি,বীরগঞ্জ,বিরল এবং কাহারোলের আদিবাসী নারী-পুরুষদের মধ্যে ২০ জন প্রশিক্ষনার্থী অংশগ্রহন করে। প্রশিক্ষনার্থীদের মাঝে বিষয়ভিত্তিক কিছু উল্লেখযোগ্য বিষয় নিয়ে প্রশিক্ষক ধারনা ও বাস্তবতা তুলে আলোচনা করেন।

দিনব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষনে প্রশিক্ষকদের আলোচিত বিভিন্ন বিষয় বস্তু গুলোর মধ্যে ছিল, অধিকার ও মানবাধিকার,দলীয় কাজ, কর্মপরিকল্পনা, যোগাযোগ কৌশল কি, এ্যাডভোকেসী কি ও তার উদ্দেশ্য, এ্যাডভোকেসী কেন গুরুত্বপূর্ন, বক্তব্য উপস্থাপনের কৌশল,সংবাদ বিজ্ঞপ্তি ও ধরন, প্রচার কৌশল ও বাস্তবায়ন পদ্ধতি, অধিকার প্রতিষ্ঠায় সর্ম্পকিত সম্ভাব্য কিছু উদ্যোগ বা প্রস্তাব আলোচনা ও সুপারিশসহ অন্যান্য আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কর্মশালার প্রশিক্ষনার্থীদের প্রশিক্ষন দেয়া হয়।

প্রশিক্ষনের দ্বিতীয় সেশনের সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষনার্থীদের মাঝে সনদপত্র বিতরন কর হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য