বিরল (দিনাজপুর) প্রতিনিধিঃ সরকারি নীতিমালা অনুযায়ী খাস জমি বন্টন বিষয়ে বিরল উপজেলা প্রশাসন ও সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা ও স্মারকলিপি প্রদান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে বিরল প্রেস ক্লাবের নবনির্মিত অডিটোরিয়ামে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) জাবের মোঃ সোয়াইব।

জনসংগঠনের উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের সভাপ্রধান বিবি হাজেরা’র সভাপতিত্বে বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সভাপতি এম এ কুদ্দুস সরকার, সাধারণ সম্পাদক মোজাম্মেল হক শামু, কোষাধ্যক্ষ আতিউর রহমান, নির্বাহী সদস্য তাজুল ইসলাম, সুবল রায়, সাধারণ সদস্য নুরে আলম সিদ্দিকী, মতিউর রহমান ও জেলা ভূমিহীন সমন্বয় পরিষদের সদস্য লুৎফর রহমান।

জনসংগঠনের উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের আয়োজনে কমিউনিটি ডেভেলপমেন্ট এ্যাসোসিয়েশন (সিডিএ) এর সহযোগিতায় অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

মতবিনিময় শেষে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) জাবের মোঃ সোয়াইব এর নিকট জনসংগঠনের উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের নেতৃবৃন্দ ০৭ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন।

দাবিসমূহঃ

১. বিরল উপজেলায় ভূমি আগ্রাসীদের কবল থেকে খাসজমি ও খাস জলমহাল উদ্ধার করে সরকারি নীতিমালা অনুযায়ী প্রকৃত ভূমিহীন পরিবারগুলোকে বন্দোবস্ত-ইজারা দিতে হবে;

২. বিরলে কড়া আদিবাসী ভূমিহীনদের উপর হামলাকারী ভূমি গ্রাসীদের আইনের আওতায় এনে বিচার করতে হবে (সংবিধানের ধারা-৩১, ৩২);

৩. বিরল উপজেলার প্রত্যেক ইউনিয়ন পরিষদ এর মাধ্যমে প্রকৃত ভূমিহীন পরিবারের তালিকা প্রস্তুত করে ভূমিহীন সনদপত্র নিশ্চিত করতে হবে;

৪. বিরল উপজেলার প্রত্যেক ইউনিয়ন ভূমি অফিসে খাসজমি-অর্পিত সম্পত্তির তথ্যের তালিকা ঝুলিয়ে রাখতে হবে;

৫. বিরল উপজেলায় নারী-পুরুষ কৃষি শ্রমিকদের ভর্তুকি ও কৃষি কার্ডের ব্যবস্থা করতে হবে;

৬. বিরল উপজেলার সকল কৃষি জমিকে সরকারের আওতায় এনে সমবায় কৃষি চালু করে ব্যাপক কৃষিজ শিল্পের বিকাশ ঘটাতে হবে।

৭. অর্পিত সম্পত্তিকে খাসজমিতে পরিণত করে প্রকৃত ভূমিহীন পরিবারের মাঝে বন্দোবস্ত দিতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য