তুরস্কের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ এর পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে খবর পাওয়া গেছে। বার্তাসংস্থা ‘কুর্দপ্রেস’ একটি ভিডিও প্রকাশ করে দাবি করেছে, তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার যে পরীক্ষা চালিয়েছে তা সফল হয়নি।

ভিডিওতে দেখা গেছে, এস-৪০০ থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারেনি।

কয়েকটি সূত্র জানিয়েছে, এ ক্ষেত্রে তুরস্কের ব্যর্থতার কারণ হলো দেশটি রুশ বিশেষজ্ঞদের সহযোগিতা নিতে অস্বীকৃতি জানিয়েছে। নিজেরাই এর পরীক্ষা চালাতে গিয়ে এই সমস্যার সম্মুখীন হয়েছে বলে সূত্রগুলো দাবি করছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাপক বিরোধিতা উপেক্ষা করে তুরস্ক রাশিয়া থেকে উন্নত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনেছে। এরপর মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, এস-৪০০ এর পরীক্ষা চালানো হলে তারা কঠোর প্রতিক্রিয়া দেখাবে।

তুরস্ক এখন পর্যন্ত এস-৪০০ পরীক্ষার বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি। তবে কিছু দিন আগে বিভিন্ন গণমাধ্যম খবর দিয়েছিল, কোনো ঘোষণা না দিয়েই পরীক্ষা সম্পন্ন করেছে তুরস্ক।

সামরিক জোট ন্যাটো এবং ইউরোপীয় দেশগুলোও এর আগে রাশিয়া থেকে এস-৪০০ কেনার সমালোচনা করে বলেছে, এটি তুরস্কের একটি ভুল পদক্ষেপ। এর ফলে তুরস্ক এবং পাশ্চাত্যের মধ্যে দূরত্ব সৃষ্টি হতে পারে।
-পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য