মোঃ ইউসুফ আলী, আটোয়ারী(পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড়ের আটোয়ারীতে আমন ক্ষেতে পোকার আক্রমন প্রতিরোধে উপজেলা কৃষি বিভাগ নিরলস কাজ করছে। জানাগেছে, এবার উপজেলায় প্রায় ১৬,৮৭৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধানের চারা রোপন করা হয়েছে।

এরমধ্যে স্বর্ণ জাত সহ অন্য কয়েকটি জাতের রোপা ক্ষেতে কারেন্ট পোকা, পাতা মোড়ানো পোকার আক্রমন এবং ব্লাষ্ট, খোলপড়া বা শীথ ব্লাইট রোগের আক্রমনে অনেক রোপা ক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে।

আমন রোপা ক্ষেতের রোগ বালাই সহ বিভিন্ন পোকার আক্রমন দমনের জন্য উপজেলা কৃষি বিভাগ রাতদিন নিরলস পরিশ্রম করছেন।

উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে কৃষি বিভাগের সকল কর্মকর্তাগণ উপজেলার বিভিন্ন এলাকায় গ্রাম গঞ্জে ও হাট বাজারে গণজমায়েত করে রোগ বালাই দমনের উপর আলোচনা সভা ও লিফলেট বিতরণ করছেন।

প্রতিদিন কৃষক-কৃষাণীদের নিয়ে উঠান বৈঠক, দলীয় আলোচনা,সান্ধকালীন পোকা রোগের উপর ভিডিও প্রদর্শণ, আলোক ফাঁদ দিয়ে পোকার উপস্থিতি সনাক্ত করন অব্যাহত রয়েছে।

উপজেলা কৃষি অফিসার বলেন, এবার অসময়ে বৃষ্টিপাতের পরিমান বেশী হওয়ায় পোকার আক্রমন বেড়ে গেছে। অনেক কৃষক কৃষি অফিসের সাথে যোগাযোগ না রেখে কীটনাশক ব্যবসায়ীদের পরামর্শ নিয়ে ক্ষেতে কীটনাশক ব্যবহার করে ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

তিনি বলেন, উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে প্রতিদিন কৃষকদের সাথে উঠান বৈঠক সহ বিভিন্ন কলাকৌশলে পোকার পরিচিতি ও লক্ষণ এবং দমন ব্যবস্থার উপর কার্যক্রম অব্যাহত রয়েছে। আমাদের নিরলস পরিশ্রমে পোকার আক্রমন অনেকটাই প্রতিরোধ হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য