করোনা মহামারির মধ্যে আগামী ১৮ অক্টোবর থেকে শুরু হচ্ছে এবারের ওমরাহের দ্বিতীয় পর্ব। এই পর্বে সৌদি আরবে বাস করা আড়াই লাখ মুসল্লি ওমরাহ পালন করতে পারবেন। মঙ্গলবার দেশটির জাতীয় হজ ও ওমরাহ কমিটির সদস্য হানি আল-ওমারি বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী ১৮ অক্টোবর থেকে এসব নিয়মের বাস্তবায়ন করা হবে। করোনাভাইরাসের মহামারির কারণে এতোদিন সীমিত আকারে ওমরাহ পালন করা হচ্ছিল। তবে সৌদি সরকারের সিদ্ধান্তে এবার বেশি সংখ্যক মানুষ ওমরাহ পালন করতে সক্ষম হবে। সমস্ত স্বাস্থ্য সচেতনতা বিবেচনা করেই নতুন নীতিমালা হাতে নিয়েছে সরকার। নিয়ম বাস্তবায়ন হলে আড়াই লাখ মানুষ উমরাহ পালন করতে পারবে। পাশাপাশি আমরা ৬ লাখ মানুষকে গ্র্যান্ড মসজিদে নামাজ আদায়ের অনুমতি দিয়েছি।

আল-ওমারি বলেন, নতুন নীতিমালা অনুসারে উমরাহ পালমকারীরা হযরত মুহাম্মদ (স.) এর রওজা মোবারকে যাওয়ার সুযোগও পাচ্ছেন। যা এতোদিন সাধারণ নাগরিকদের জন্য বন্ধ ছিল।

সংবাদমাধ্যম আল আরাবিয়া বলছে, যাদের ওমরাহ পালনের ইচ্ছা আছে তাদের এতমারনা অ্যাপলিকেশনের মাধ্যমে নিবন্ধন করে অনুমতি নিতে হবে। আপাতত সৌদি আরবে বসবাসরত মানুষদের এই সুযোগ দেয়া হয়েছে। জানা গেছে, নভেম্বরের ১ তারিখ হতে অন্যান্য রাষ্ট্রের মুসল্লিদেরও ওমরাহ পালনের অনুমতি দেয়া হতে পারে।

করোনাভাইরাসের মহামারির কারণে বর্তমানে দৈনিক ৬ হাজার মানুষকে উমরাহ পালনের অনুমতি দিয়েছে সৌদি প্রশাসন। ওমরাহ পালনকারীদের ছোট ছোট দলে বিভিক্ত করে ৩ ঘন্টা সময় দেয়া হয়। এর মধ্যেই তাদের সব আনুষ্ঠানিকতা সেরে ফেলতে হয় তাদের।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য