ব্যাপক বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়ে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের বহু এলাকা বিদ্যুৎবিহীন হয়ে রয়েছে।

সোমবার স্থানীয় সময় সকাল ১০টার পর থেকে শুরু হওয়া নজিরবিহীন এ পরিস্থিতিতে নগরীর ট্রেন চলাচলও বিঘ্নিত হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

বিদ্যুৎ না থাকায় বহুমুখি সমস্যায় পড়ে হতবাক হয়েছেন মুম্বাইয়ের লাখ লাখ বাসিন্দা। বহুদিন মুম্বাইবাসী এমন বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়েনি।

এই পরিস্থিতিতে বেশ কয়েটি ট্রেন সূচী বাতিল করতে বাধ্য হয় রেল কর্তৃপক্ষ।

পরে নগরীর বিদ্যুৎ সরবরাহকারী কর্তৃপক্ষ বৃহন্মুম্বাই ইলেকট্রিক সাপ্লাই এন্ড ট্রান্সপোর্ট (বেস্ট) এক টুইটে জানিয়েছে, টাটার বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হওয়ার কারণে বিদ্যুতের এই বিপর্যয় দেখা দিয়েছে।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, মুম্বাই, ঠানে, নবি মুম্বাইসহ বেশ কয়েকটি এলাকা কয়েক ঘণ্টা ধরে বিদ্যুৎবিহীন রয়েছে।

বিদ্যুৎ বিপর্যয়ের কারণে নগরীর ট্রেন পরিষেবা বিঘ্নিত হওয়ায় কয়েকটি স্টেশনসহ বিভিন্ন জায়গায় বহু যাত্রী আটকা পড়েছেন। অনেকেই ট্রেন ছেড়ে হেঁটে গন্তব্যের উদ্দেশ্যে রওনা হয়েছেন।

বিদ্যুৎ না থাকার কারণে নগরীর বহু অংশে ট্র্যাফিক সিগন্যালও অকার্যকর হয়ে পড়েছে। শুধু হাসপাতালে মতো কিছু প্রতিষ্ঠানে বিকল্প ব্যবস্থায় বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে বলে জানা গেছে।

পরিস্থিতি স্বাভাবিক হতে ঘণ্টাখানেক লাগতে পারে বলে জানিয়েছেন মহারাষ্ট্র রাজ্যের একজন মন্ত্রী।

ভারতের দুটি প্রধান স্টক এক্সচেঞ্জ, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ ও বিএসসি জানিয়েছে তাদের কার্যক্রম ব্যাহত হয়নি। মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রমও স্বাভাবিক আছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য