আজিজুল ইসলাম বারী, লালমনিরহাট প্রতিনিধিঃ লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় অবস্থিত জেলার সর্ববৃহৎ মাল্টা বাগান ঘুরে দেখলেন জেলা প্রশাসক আবু জাফর।

গতকাল দুপুরে উপজেলার পাটগ্রাম ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের ধবলসুতি এলাকায় মাল্টাসহ বিভিন্ন প্রজাতির আম, লটকন বাগান ও সমন্বিত মাছ চাষ কার্যক্রম ঘুরে দেখেন জেলা প্রশাসক ।

এ সময় উপস্থিত ছিলেন লালমনিরহাট খামারবাড়ি কৃষি সম্প্রসারণ অদিপ্তরের উপ- পরিচালক শামীম আশরাফ, পৌর মেয়র শমসের আলী, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল গাফ্ফার, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ হারুন মিয়া, পাটগ্রাম ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা গোলাম মোস্তফা প্রমূখ।

পাটগ্রাম পৌরসভার হিসাব রক্ষক আহসানুল হক বিপুলের ব্যক্তিগত উদ্যোগে প্রায় আট একর জমিতে লাগানো ১৩ শত মাল্টা গাছের বাগানটি জেলার সর্ববৃহৎ একটি মাল্টা বাগান। এ বছর প্রায় ৬ শ’র বেশি গাছে মাল্টা ফল ধরেছে। বাগান থেকে ঢাকা, বগুড়াসহ দেশের বিভিন্ন জায়গায় ব্যবসায়ীরা মাল্টা ক্রয় করে নিয়ে যাচ্ছেন। বারি-১ জাতের এই বাগানের মাল্টা আকারে ও স্বাদে উন্নত হওয়ায় দেশব্যাপী ব্যাপক চাহিদা বলে জানা গেছে।

মাল্টা বাগান পরিদর্শন শেষে জেলা প্রশাসক আবু জাফর বলেন,‘ মাল্টা চাষ খুব ভালো উদ্যোগ। দেশে ব্যাপক চাহিদা রয়েছে। বিপুলকে অনুসরণ করে মাল্টা চাষে ব্যাপক সফলতা অর্জন সম্ভব।’

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য