দিনাজপুরঃ সাম্প্রতিক সময়ে সারা দেশ ধর্ষন, খুনসহ নোয়াখালীতে ঘটে যাওয়া অমানুষিক নির্যাতনের প্রতিবাদসহ জড়িতদের দ্রুত বিচার কার্যকর করার প্রতিবাদে দিনাজপুরে সাধারণ শিক্ষার্থীদের মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ৭ অক্টোব বুধবার সকালে দিনাজপুর প্রেসক্লাবের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ঘন্টাব্যাপী এই মানববন্ধনের আয়োজন করা হয়। এ সময় শিক্ষার্থীরা মানববন্ধনের মাধ্যমে দেশের প্রচলিত আইনে ধর্ষনের যে শাস্তি আছে তা আরো কঠোর করতে হবে, ধর্ষনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড দিতে হবে, দেশে মা-বোনদের রাস্তাঘাটে চলাচলের সময় কর্মস্থলে চলাফেরার সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে। দেশের আইন প্রয়োগকারী সংস্থা র‌্যাব, পুলিশ, বিজিবি, এনএনআই, ডিএসবি, সিআইডিসহ সকলে যেন আইনের কঠোর প্রয়োগ করে। আরো বেশি সর্বদা সচেষ্ট ও সজাগ এর লক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। ধর্ষনের বিরুদ্ধে গণসচেতনতামূলক কর্মসূচি সরকারিভাবে সারাদেশে গ্রহণ করতে হবে। প্রয়োজনে নতুন আঙ্গিকে নতুন আইন প্রনয়ন করে আরো বেশি দ্রুত সময়ের মধ্যে ধর্ষকদের বিচারের আওতায় আনতে হবে। বিচার যেন বিলম্বিত না হয় এই অপরাধ প্রবণতা যেন ভয়াবহ আকার ধারণ না করে তার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি নোয়াখালীতে অমানবিক নির্যাতনের প্রতিবাদসহ দ্রুত বিচারের দাবী জানান মানববন্ধনকারীরা। মানববন্ধন শেষে স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা একটি বিক্ষোভ মিছিল প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিল ও মানববন্ধনে নেতৃত্ব দেন, সাধারণ শিক্ষার্থী হাজী সাফিন, মাহিন, আফনান, ইমন, প্রিন্স রায়, মঞ্জির, সাকিব, সাফা ইমরান প্রমুখ।

ফুলবাড়িঃ দেশব্যাপী অব্যাহত ধর্ষণসহ নারী ও শিশুর প্রতি সহিংসতা ঘটনার প্রতিবাদে বুধবার দিনাজপুরের ফুলবাড়ীতে বিক্ষোভ, সড়ক অবরোধসহ মানববন্ধন কর্মসূচি পালন করেছেন দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়ণরত শিক্ষার্থীরা। ‘আমার সোনার বাংলায় ধর্ষণের ঠাঁই নাই, এসো সবাই ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার হই’ মূল স্লোগান ধারণ করে শিক্ষার্থীরা ফুলবাড়ী-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কের ফুলবাড়ী পৌর শহরের নিমতলা মোড় নামক স্থানে সকাল ১০ টা থেকে সকাল ১১ টা পর্যন্ত ঘন্টা ব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন। এ সময় শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন স্মরণ সরকার, সাকিব চৌধুরী, প্লাবন শুভ, তানভীর রাহিদ, সৌমিক হোসেন সোহান, সাকিব, শোভন মল্লিক, ফয়সাল মাহমুদ, নিয়মুল করিম শান্ত, সুমন, মাজেদুর রহমান প্রমুখ। মানববন্ধন শেষে দিনাজপুর-ফুলবাড়ী-বগুড়া আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে রাস্তার মাঝে অবস্থান নিয়ে দেশব্যাপী অব্যাহত ধর্ষণসহ নারী ও শিশুর প্রতি নিষ্ঠুর সহিংসতার প্রতিবাদ জানান শিক্ষার্থীরা। এ সময় সড়কের উভয় প্রান্তে ছোটবড় দুই শতাধিক যানবাহন আটকা পরে। অবরোধ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করে ফুলবাড়ী পৌর শহরের প্রধান প্রধান রাস্তা প্রদক্ষিণ করেন শিক্ষার্থীরা।

বীরগঞ্জঃ দিনাজপুরের বীরগঞ্জে ধর্ষকদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় বীরগঞ্জ বিজয় চত্বরের সম্মুখ সড়কে ঘণ্টাব্যাপী ওই প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়। সারা দেশে অব্যাহত হারে বৃদ্ধি পাওয়া ধর্ষণ, নারীর প্রতি সহিংসতা সহ সকল প্রকার সামাজিক অনাচারের বিরুদ্ধে ষ্টুডেন্ট অ্যাসোসিয়েশন অফ বীরগঞ্জ দিনাজপুর (এস. এ. বি. ডি), বীরগঞ্জ পাবলিক লাইব্রেরী ও এক্্রচেঞ্জ ব্লাড ব্যাংকের যৌথ উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হলেও, পরে সাইন্স ক্লাব,সাংবাদিক কল্যাণ সংস্থা সহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনসহ সর্বস্তরের ছাত্র জনতা এতে একাত্বতা ঘোষনা করে অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তব্য রাখেন,বাংলাদেশ আওয়ামী লীগ বীরগঞ্জ উপজেলা শাখার সভাপতি আলহাজ্ব জাকারিয়া জাকা,যুগ্ম সাধারণ সম্পাদক শামীম ফিরোজ আলম, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মো. আবু হোসেন বিপু, বীরগঞ্জ পাবলিক লাইব্রেরীর সভাপতি রোকুনুজ্জামান বিপ্লব, সাধারণ সম্পাদক ওয়ালিউর রহমান অলি, এস. এ. বি. ডি সভাপতি আব্দুল্লাহ-আল-সাঈদ,সাধারণ সম্পাদক মো. নুর নবী, এক্্রচেঞ্জ ব্লাড ব্যাংকের সভাপতি সোহাগ ইসলাম, সাধারণ সম্পাদক গোলাম মুর্শিদ,বিশ্ববিদ্যলয়ের শিক্ষার্থী বিথী রায়,সুরভী রায়,শারমিন নীরা, ফয়জুর রহমান,আসিফ প্রমূখ। কর্মসূচীতে বক্তারা নারীর প্রতি সহিংসতা বিষয়ক বিভিন্ন ঘটনা তুলে ধরে এর প্রতিকারে প্রয়োজন হলে আইন সংশোধন করে ধর্ষকদের গ্রেফতার ও ফাঁসি কার্যকর করার জোর দাবি জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য