দিনাজপুর সংবাদাতাঃ “নাগরিক অধিকার করতে সুরক্ষণ, ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন” এই বিষয়কে প্রতিপাদ্য করে জেলা প্রশাসনের আয়োজনে ৬ অক্টোবর মঙ্গলবার সকাল ১০টায় দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ের কাঞ্চন সম্মেলন কক্ষে জাতীয় জন্ম নিবন্ধন দিবস-২০২০ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ শরীফুল ইসলামের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, জাতীয় মহিলা ক্রীড়া সংস্থা দিনাজপুরের চেয়ারম্যান মেহের সুলতানা, পরিবার পরিকল্পনা দিনাজপুরের উপ-পরিচালক ডাঃ এ.এন নুরুল ইসলাম চৌধুরী আরিফ, স্থানীয় সরকার শাখার সহকারী কমিশনার মোঃ শাহনুর রহমান প্রমুখ।

এসময় জন্ম নিবন্ধন সংশ্লিষ্ট বিভাগীয় দপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বোচাগঞ্জঃ বোচাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট মোঃ জুলফিকার হোসেন বলেছন, ইউনিয়ন তথ্য কেন্দ্র গুলোতে সার্ভার সমস্যা একটি বড় সমস্যা। সকল সমস্যা চিহ্নিত করে উপরে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে। জনগন যাতে উপকৃত হয় সেদিকে ইউনিয়ন সচিবদের লক্ষ রাখার আহবান জানিয়ে উপজেলা চেয়ারম্যান বলেন, এ দেশকে এগিয়ে নেয়ার জন্য সকলকে নিজ নিজ অবস্থান থেকে শত ভাগ কাজ করতে হবে । দেশকে এগিয়ে নেয়ার দায়িত্ব সকলের রয়েছে। আজ ৬অক্টোবর মঙ্গলবার সকাল ১১টায় বোচাগঞ্জ উপজেলা সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পাল এর সভাপতিত্বে জাতীয় জন্ম নিবন্ধন দিবস ২০২০ উদযাপন এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।। সভায় এছাড়াও বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পুতুল রানী রায়, ইউপি চেয়ারম্যান যথাক্রমে মোঃ জাফরুল্লাহ, মোঃ কফিল উদ্দীন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ সহিদুল ইসলাম, ইউনিয়ন সচিব ও তথ্য কেন্দ্রের উদ্দ্যোক্তাবৃন্দ। এসময় বোচাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ শামসুল আলম উপস্থিত ছিলেন। জাতীয় জন্ম নিবন্ধন দিবস ২০২০ এর এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “নাগরিক অধিকার করতে সুরক্ষণ ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন”।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে জাতীয় জন্ম নিবন্ধন দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (৬অক্টোবর) সকাল ১০ টায় উপজেলা চত্তর থেকে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা উপজেলা চত্তরে এসে শেষ হয়। র‌্যালী শেষে উপজেলা সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার খায়রুল আলম সুমন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আখতারুজ্জামান, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা নুরুজ্জামান, খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান আবু তাহের মন্ডল, শিক্ষক প্রতিনিধি ও প্রাথমিক শিক্ষক সমিতির সাবেক সাধারন সম্পাদক আব্দুল আলিম সরকার, সিনিয়র সাংবাদিক মোঃ রজব ্অলী প্রমুখ।
র‌্যালী ও আলোচনা সভায় উপজেলা প্রশাসনের কর্মকর্তাগণ, জনপ্রতিনিধি ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার খায়রুর আলম সুমন সকল নাগরিককে জন্ম নিবন্ধন করার আহবান জানিয়ে, জনগণ জন্ম নিবন্ধন সনদ গ্রহন করতে গিয়ে যাতে কোন প্রকার হয়রানীর শিকার না হয়। সেই কারনে হয়রানী মুক্ত সেবা প্রদানের জন্য সংশ্লিষ্ট পৌরসভা কর্তৃপক্ষ এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউপি সচিবদের আহবান জানান।

বিরামপুরঃ “নাগরিক অধিকার করতে সুরক্ষণ, ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দিনাজপুরের বিরামপুরে জাতীয় জন্ম নিবন্ধন দিবস উদযাপন হয়েছে। মঙ্গলবার (৬ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‍্যালী প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের সন্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পরিমল কুমার সরকারের সভাপতিত্বে, আলোচনাসভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস- চেয়ারম্যান মেজবাউল ইসলাম, মহিলা ভাইস-চেয়ারম্যান উম্মে কুলসুম বানু, উপজেলা শিক্ষা কর্মকর্তা মিনারা বেগম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাওসার আলী, একাডেমিক সুপারভাইজার আব্দুস সালাম, ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, ইয়াকুব আলী মন্ডল, শহিদুল ইসলাম, এনজিও ফোরামের সভাপতি এনামুল হক। এসময় স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ সুধীজন প্রমুখ উপস্থিত ছিলেন।

খানসামাঃ “নাগরিক অধিকার করতে সুরক্ষণ, ৪৫দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন” স্লোগানে দিনাজপুরের খানসামায় জাতীয় জন্ম নিবন্ধন দিবস-২০২০ পালিত হয়েছে। মঙ্গলবার (৬অক্টোবর) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ কমপ্লেক্স হলরুমে দিবসটি উপলক্ষে ইউএনও কৃষিবিদ আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, ইউপি সচিব, ইউপি হিসাব সহকারী-কাম কম্পিউটার অপারেটর, ইউডিসি উদ্যোক্তাগণ প্রমূখ। সভায় বক্তারা জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ে তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য