দিনাজপুর সংবাদাতাঃ বেসরকারি শিক্ষকদের বঞ্চিত রেখে শিক্ষাব্যবস্থার উন্নয়ন সম্ভব নয়। সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্যে বেতন-ভাতা ও সুযোগ-সুবিধায় যেসব বৈষম্য রয়েছে, তা দূর করতে হবে। এতে শিক্ষাব্যবস্থার মানও উন্নত হবে। শিক্ষার মান উন্নত করতে হলে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের কোন বিকল্প নেই।

৫ অক্টোবর সোমবার জিলা স্কুল অডিটোরিয়ামে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন কমিটি দিনাজপুর এর আয়োজনে বিশ্ব শিক্ষক দিবস ২০২০ উদযাপন উপলক্ষ্যে শিক্ষক সমাবেশে বক্তারা এ কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড-এর চেয়ারম্যান প্রফেসর মো. আবু বকর সিদ্দিক।

বাংলাদেশ শিক্ষক সমিতি দিনাজপুর জেলা শাখার সভাপতি আহসানুল হক মুকুলের সভাপতিত্বে বক্তারা বলেন, শিক্ষা জাতির মেরুদ-। আর শিক্ষক জাতি গড়ার সুমহান কারিগর। শিক্ষক সমাজ শিক্ষিত জাতি তৈরি করে, দেশের উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করে। তাই শিক্ষকদেরকে সঠিকভাবে মূল্যায়ন করতে হবে। আর তা না হলে দেশ পিছিয়ে যেতে বাধ্য। শিক্ষকদের যদি পিছুটান থাকে তাহলে শিক্ষার গুণগত মান বৃদ্ধি পাবে না। তাই শিক্ষকদের প্রাপ্য সর্বোচ্চ সম্মান ও মর্যাদা নিশ্চিত করতে হবে আর তা না করা গেলে জাতির প্রত্যাশিত উন্নতি ও সমৃদ্ধি ব্যাহত হবে।

বক্তারা আরও বলেন, জাতির কাঙ্খিত উন্নতির জন্য মেধাবী লোকদেরকে শিক্ষকতা পেশায় আনতে হবে। এই জন্য তাদেরকে যোগ্যতর বেতন-ভাতা অবশ্যই দিতে হবে। এর ব্যতিক্রম ঘটলে মেধাবীরা শিক্ষকতা পেশায় আসবে না আর না আসলে উন্নত জাতি গঠন করা দুঃস্বপ্নই থেকে যাবে। তাই দ্রুত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মো. রজব আলী মোল্লা, আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. সৈয়দ রেদওয়ানুর রহমান, দক্ষিণ কোতয়ালী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. শমশের জামান সরকার, দিনাজপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক আক্তারা পারভীন, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম খালেকুজ্জামান রাজু, শংকরপুর মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. সোলায়মান সরকার, শহীদ জমির উদ্দিন গার্লস হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আব্দুল হামিদ, সদর উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মাসউদ আলম প্রমুখ।

শিক্ষক সমাবেশে শুভেচ্ছা বক্তব্য রাখেন আসন্ন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. রবিউল ইসলাম সোহাগ, স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতি দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মো. মাতলুবুল মামুন। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি জেলা শাখার যুগ্ম সম্পাদক কোরাইশী দুলাল ও শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক লোকমান হাকিম।

শিক্ষক সমাবেশে দিনাজপুরের ১০ জন গুণি শিক্ষককে সম্মাননা উপহার প্রদান করা হয়। শেষে করোনায় আক্রান্ত হয়ে নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনাসহ করোনায় আক্রান্ত রোগীদের সুস্থ্যতা কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য