দিনাজপুর সংবাদাতাঃ জেলা প্রশাসন দিনাজপুর, সচেতন নাগরিক কমিটি (সনাক), ব্র্যাক ও রেইব এর যৌথ উদ্যোগে ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসক সস্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি মেনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব মোঃ শরিফুল ইসলাম এর সভাপতিত্বে‘‘তথ্য অধিকার সংকটে হাতিয়ার’’ প্রতিপাদ্যে ‘সংকটকালে তথ্য পেলে জনগনের মুক্তি মেলে” এই শ্লোগানকে সামনে রেখে বিভিন্ন সরকারি কর্মকর্তাবৃন্দ, সনাক সভাপতিসহ সদস্যবৃন্দ ও বিভিন্ন এনজিও প্রতিনিধিবৃন্দ আলোচনা সভায় অংশগ্রহণ করেন। করোনাকালীন সংকটময় অবস্থায় জনগনের তথ্য জানার অধিকার নিশ্চিতে টিআইবি’র সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশের বিভিন্ন সনাক এলাকায় সংশ্লিষ্ট জেলা ও উপজেলার ওয়েবপোর্টালের তথ্যকে আরও কার্যকরী করার লক্ষ্যে দিনাজপুর সনাক ২দিনব্যাপী দিনাজপুর জেলার বিভিন্ন সরকারি-সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের আপডেট তথ্য যাচাই-বাচাই করে একটি প্রতিবেদন জেলা প্রশাসক বরাবরে দাখিল করেন। দিনাজপুর জেলার সরকারি সেবাদানকারী ৭২টি প্রতিষ্ঠানের ওয়েব সাইড যাচাই করে মাত্র ৮টি প্রতিষ্ঠানের ওয়েবসাইডে সকল তথ্য পরিপূর্ণভাবে পাওয়া যায়। ৭টি বিষয়ের তথ্যের মধ্যে তথ্য অধিকার আইন অনুযায়ী তথ্য প্রদানকারী কর্মকর্তা নিশ্চিত করার বিষয়ে আইনে উল্লেখ থাকলেও মাত্র ৮টি প্রতিষ্ঠান ব্যাতীত অন্যান্য প্রতিষ্ঠানগুলির ওয়েব সাইডে এবিষয়ে কোন তথ্য পাওয়া য়ায়নি। সেবার হারনাগাদ তথ্য, প্রতিষ্ঠান প্রধানের তথ্য, কর্মকর্তা কর্মচারীর তথ্য,খরব, নোটিশবোর্ড এবং যোগাযোগ ইত্যাদি তথ্য যাচাইয়ের মাধ্যমে ওয়েবসাইডে পরিপূর্ণ তথ্য নিশ্চিত করাই চলতিবছর দিবস পালনের মূল উদ্দেশ্যে।

আলোচনা সভায় প্রধান অতিথি‘র বক্তব্যে জেলা প্রশাসক জনাব মোঃ মাহমুদুল আলম জানান, দেশে তথ্য অধিকার আইন পাশ হওয়ায় গণতস্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। ১০বছরে পূর্বের কথা চিন্তা করলে আমরা অনেক উন্নয়নের দিকে এগিয়েছি। তিনি জিও এবং এনজিও সকলের উদ্দেশে জানান সকলেই নিয়ম অনুযায়ী তথ্য প্রদান করবেন। কোন প্রতিষ্ঠান তথ্য দিতে অস্বীকৃতি জ্ঞাপন করলে তিনি জেলা প্রশাসনকে জানানোর বিষয়ে অনুরোধ করেন। আইন অনুযায়ী কোন তথ্য দেয়া যাবে সেই তথ্যটিও আমাদের জানা থাকা প্রয়োজন। আমারা তথ্য সমৃদ্ধ হবো এবং দুর্নীতি হতে নিজেকে দূরে রাখবো অন্যকেও সঠিক তথ্য দিয়ে সহায়তা করবো তাহলেই তথ্য অধিকার দিবস পালন স্বার্থক হবে। আলোচনায় তিনি সনাক-টিআইবি’র কাজের প্রশংসা করেন এবং কোন সমস্যা হলে সেক্ষেত্রে সর্বাত্ত্বোক সহযোগিতা আশ্বাস প্রদান করেন। সনাক কর্তৃক ওয়েবপোর্টাল যাচাই প্রতিবেদন বিষয়ে তিনি জানান প্রতিবেদনটি সকল অফিসের সাথে শেয়ার করা হবে এবং খুব দ্রুতসময়ে ওয়েবসাইডে তথ্য আপডেট করা হবে বলে সভাকে অবহিত করেন। তথ্য অধিকার দিবসের আলোচনা সভায় জেলা তথ্য অফিস, ব্র্যাক, রেইব এর চলমান কাজ সম্পর্কেও আলোচনা হয়। সনাক সভাপতি জনাব আব্দুল জলিল আহমেদ সনাকে’র চলমান বিস্তারিত কার্যক্রমের বর্ণনা প্রদান করেন এবং তিনি জানান আমরা যদি দেশে সুশাসন প্রতিষ্ঠা করতে চাই তাহলে এই আইনের যথাযথ প্রয়োগ অবশ্যই ঘটাতে হবে। সুশাসন প্রতিষ্ঠিত হলে দেশে স্বাভাবিকভাবেই দুর্নীতি কমে আসবে। আলোচনা সভায় আরও অংশগ্রহণ করেন,জনাব আবু সালেহ মোঃ মাহফুজুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব), জনাব মোঃ এমদাদ সরকার, উপজেলা চেয়ারম্যান(সদর), জনাব মোঃ মশিউর রহমান জেলা তথ্য অফিসার দিনাজপুর ও অন্যান্য ব্যাক্তিবৃন্দ। এছাড়াও ২৭ সেপ্টেম্বর বিকাল ৩.৩০টায় তথ্য অধিকার আইন বিষয়ে ওনলাইন ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীসহ ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস মোট ৪১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বোচাগঞ্জঃ “সংকটকালে তথ্য পেলে জনগনের মুক্তি মেলে” তথ্য অধিকার সংকটে হাতিয়ার” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আজ ২৮ সেপ্টেম্বর সোমবার সকাল সাড়ে ১১টায় বোচাগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা সভা কক্ষে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২০ উদযাপন উপলক্ষে আলোচনা সভা করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পাল এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট মোঃ জুলফিকার হোসেন বলেন, জনগন হচ্ছে রাষ্ট্রের মালিক, সরকারী কর্মকর্তারা হচ্ছে জনগনের সেবক। ২০০৯ সালে পাশ হওয়া তথ্য অধিকার আইন অনুযায়ী যে কোন সরকারী দপ্তরের তথ্য পাওয়ার অধিকার জনগনের রয়েছে। জনগন যাতে করে তথ্য পাওয়ার বিষয়ে হয়রানীর শিকার না হয় সে দিকে লক্ষ্য রাখার জন্য তিনি সকল সরকারী কর্মকর্তাদের প্রতি আহবান জানান। এছাড়াও সভায় সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ইউপি চেয়ারম্যান মোঃ জাফরুল্লাহ, ইউপি চেয়ারম্যান মোঃ আনিসুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার আবু সায়েম মোঃ তোহিদুল ইসলাম, উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপক মোঃ আনোয়ার হোসেন, জাতীয় মহিলা সংস্থা বোচাগঞ্জ উপজেলা শাখার চেয়ারম্যান হনুফা বেগম, সেতাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আব্দুস সাত্তার প্রমুখ। এসময় উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ নুর আলম, মহিলা ভাইস চেয়ারম্যান পুতুল রানী, বোচাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ শামসুল আলমসহ সকল সরকারী কর্মকর্তাবৃন্দ, ইউনিয়ন তথ্য কেন্দ্রের উদ্দ্যোক্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আর্ন্তজাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সকাল ১১ টায় উপজেলা সভাকক্ষে উপজেলা তথ্যসেবা কর্মকর্তা রোকশানা খাতুন নার্গিস এর সভাপতিত্বে, বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা আখতারুজ্জামান, মহিলা বিষয়ক কর্মকর্তা রীতা মন্ডল, ফুলবাড়ী সাব-রেজিষ্টার মনিরুল ইসলাম, এসআই দেবীকান্ত,সাংবাদিক মোঃ রজব আলী, ফুলবাড়ী উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেহেদী হাছান উজ্জল প্রমুখ। আলোচনা সভায় উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তা জনপ্রতিনিধি ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য