আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ গবেষণালব্ধ ফলাফল ভিত্তিক গাইবান্ধায় ভূমি জলমহাল ও কৃষকদের শীর্ষক এক সেমিনার রোববার স্থানীয় পাবলিক লাইব্রেরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সেমিনারে বিশিষ্ট অর্থনীতিবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল বারকাত প্রণীত বাংলাদেশের ভূমি আইনের বাস্তবায়ন সমস্যা শীর্ষক মূল গবেষণা পত্রটি পাঠ করেন গবেষণা টিমের সহযোগী গবেষক গাজী মো. সারওয়ার।

গাইবান্ধার ভূমিহীন সমিতি ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘নিজেরা করি’র উদ্যোগে এবং হিউম্যান ডেভলপমেন্ট রিসার্চ সেন্টার (এইচবিআরসি) এর সহযোগিতায় আয়োজিত এই সেমিনারটি অনুষ্ঠিত হয়। ‘নিজেরা করি’ রাজশাহী বিভাগীয় সংগঠক গৌতম দে-এর সঞ্চালনায় সেমিনারে অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মাসুদুর রহমান, জাতীয় কৃষক সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ, গাইবান্ধা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্ত্তী, সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে, সাঘাটা ভূমিহীন সমিতির সভাপতি জসিম উদ্দিন।

এছাড়া সেমিনারে উপস্থিত গাইবান্ধার পলাশবাড়ি, সাঘাটা, গাইবান্ধা সদর ও রংপুরের পীরগঞ্জ উপজেলার কৃষক ও মৎস্যজীবি সমিতির নেতৃবৃন্দসহ অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মোস্তাফিজুর রহমান, মাহফুজা আকতার, বিজিতার রাখড়ার ইব্রাহিম হোসেন, আব্দুল করিম, আব্দুল গফুর, শিউলী বেগম, সরওয়ার হোসেন প্রমুখ।

সেমিনারে বক্তারা উল্লেখ করেন, জনবান্ধব, নারী বান্ধব ও প্রান্তিক জনগোষ্ঠী বান্ধব ভূমি আইন বাস্তবায়নের সমস্যা সমূহ নিরসন করার উপর গুরুত্বারোপ করেন। এছাড়া সেমিনারে বক্তারা কৃষি খাস জমি ও কৃষি খাস জমি, জমহাল, স্থাবর অস্থাবর জমি অধিগ্রহণ, হুকুম দখল এবং ভূমি ব্যবহার সংক্রান্ত আইনকে আরও জনকল্যাণমূলক করা এবং তা বাস্তবায়নের বাধা সমূহ অপসারণ করার উদ্যোগ গ্রহণ করতে পরামর্শ দেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য