আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ ‘নারীর প্রতি অব্যাহত সহিংসতা, হত্যা, ধর্ষণ বন্ধ করো’ এই শ্লোগানকে সামনে রেখে সাভারের নীলা রায় হত্যা, খাগড়াছড়ির প্রতিবন্ধী আদিবাসী কিশোরী ও সিলেটের এমসি কলেজে গৃহবধুকে ধর্ষণের প্রতিবাদে ও অপরাধীদের দ্রুত বিচারের দাবীতে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গাইবান্ধায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

রোববার (২৭ সেপ্টেম্বর) সংগঠনের গাইবান্ধা জেলা শাখা এ মানববন্ধন কর্মসূচী পালন করে। পরে এক বিক্ষোভ মিছিল জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

ঘন্টাব্যাপী মানবন্ধন চলাকালে বক্তব্য রাখেন, গাইবান্ধা জেলা সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সদস্য রিকতু প্রসাদ, লিগ্যাল এইড সম্পাদক নিয়াজ আক্তার ইয়াসমীন, সাংগঠনিক সম্পাদক খালেদা রীটা, মাফরুহা সুলতানা ও শাকিলা খাতুন প্রমুখ।

বক্তারা বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিদিনকার ঘটনা। বর্তমান সমাজব্যবস্থায় পরিবার, সমাজ ও রাষ্ট্রের প্রতিটি স্তরে পদে পদে নির্যাতিত হচ্ছে নারী। নারী নির্যাতনের ভয়াবহ দিকটি কত প্রকট হয়ে উঠছে তা প্রতিদিন মিডিয়ার মাধ্যমে আমাদের চোখের সামনে ধরা দেয়।

কেন্দ্রীয় কমিটির সদস্য রিকতু প্রসাদ বলেন, প্রতিনিয়ত নারীরা ধর্ষণ, গণধর্ষণ, এসিড নিক্ষেপ, শারীরিক নির্যাতন এমনকি হত্যার শিকার হচ্ছে। ধর্ষণের পাশাপাশি হত্যা ও আত্মহত্যার প্রবণতাও বাড়ছে। বাড়ছে ব্যাপক মাত্রায় পারিবারিক নির্যাতন। পারিবারিক নির্যাতন রূপ নিচ্ছে ভয়ঙ্কর সহিংসতায়। নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে হলে বিচারহীনতার সংস্কৃতি বন্ধ ও সমন্বিত কর্মসূচি গ্রহণ করতে হবে। এজন্য প্রয়োজন পারিবারিক শিক্ষা এবং রাষ্ট্রীয় শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য