আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে আফগান বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৪০ তালেবান সদস্য নিহত হয়েছেন। শনিবারের এই হামলা চালানো হয় বলে জানিয়েছে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কুন্দুজ প্রাদেশিক সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, একাধিক বিমান হামলায় কমপক্ষে ১১ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এছাড়া কমপক্ষে আরো ১০ জন আহত হয়েছেন।

এদিকে তালেবানদের পক্ষ থেকে দেওয়া একটি বিবৃতিতে বলা হয়, বিমান হামলায় কমপক্ষে ৪০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তবে নিজেদের কোন সদস্য হতাহত হয়েছেন কিনা সে বিষয়ে উল্লেখ করেনি সশস্ত্র গোষ্ঠীটি।

এই বিমান হামলায় কোনো বেসামরিক নাগরিক হতাহতের খবর নিশ্চিত করেনি আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় । তবে বেসামরিক নাগরিক হতাহতের বিষয়টি নিয়ে আফগান সরকারের পক্ষ থেকে তদন্ত চলছে বলে জানা গেছে ।

কুন্দুজ প্রদেশের এক সংসদ সদস্য বলেন, প্রথম বিমান হামলাটি তালেবানদের ঘাঁটিতে চালানো হয় কিন্তু পরে বেসামরিক নাগরিকরা ওই হামলার স্থানে জড়ো হওয়ার চালানো হয়।

পাল্টাপাল্টি হামলার পর সাধারণ মানুষের সুরক্ষার্থে মানবিক যুদ্ধবিরতির ডাক দিয়েছেন দেশটির প্রেসিডন্ট আশরাফ ঘানি। এর আগেও আফগান সরকারের পক্ষ থেকে তালেবানদের উদ্দেশে এমন যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে। তবে তালেবানদের পক্ষ থেকে তা মেনে নেওয়া হয়নি

আফগানিস্তানের দীর্ঘ ১৮ বছরের যুদ্ধে অবসানে সরকার এবং যুক্তরাষ্ট্র তালেবানের সঙ্গে যখন শান্তি চালিয়ে যাচ্ছে তখনই হামলার ঘটনা বেড়ে গেছে। এতে আবারো হুমকিতে পড়েছে শান্তি আলোচনা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য