মাস্কের সঠিক ব্যবহার পদ্ধতি, পরিষ্কারের উপায় সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা প্রত্যেকের জন্যই জরুরি।

করোনাভাইরাস মহামারী যত দিন না শেষ হচ্ছে ততদিন মাস্ক হবে প্রত্যেকের আবশ্যক নিত্যসঙ্গী।

এখন অনেকেই ‘সার্জিকাল মাস্ক’ বাদ দিয়ে বারবার ব্যবহার করা যায় এরকম মাস্ক সঙ্গে রাখছেন। সেগুলো সঠিক পন্থায় পরিষ্কার করা এবং সঙ্গে রাখার ক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করা উচিত।

যুক্তরাষ্ট্রের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অবলম্বনের জানানো হল এই বিষয়ে বিস্তারিত।

যেভাবে পরতে হবে

সিডিসি’য়ের নির্দেশ হল একটি পরিষ্কার মাস্ক হাত দিয়ে স্পর্শ করার আগে হাত সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। এভাব মাস্কটি দিয়ে নাক ও মুখ ঢেকে নিতে এবং চোয়েলের নিচ পর্যন্ত টেনে নিতে হবে। মুখের চারপাশে মাস্কটি যাতে আঁটসাঁট হয়ে বসে থাকে সেটা নিশ্চিত করতে হবে।

যেসব মাস্কে ‘ভালভ’ বা ‘ভেন্ট’ আছে সেগুলো ব্যবহার না করাই ভালো বলে দাবি করে সংস্থাটি। বরং কয়েক পরতের কাপড়ের মাস্কই বেশি নিরাপদ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ অনুযায়ী মাস্ক পরার ধাপগুলো হল

প্রথমেই হাত সাবান দিয়ে ধোয়া। এবার মাস্কের শুধু ‘ইলাস্টিক স্ট্র্যাপ’ ধরে তা মুখের বসানো এবং মাস্কের বাইরের অংশ হাত দিয়ে ধরে সঠিকভাবে বসিয়ে নিতে হবে। একবার মুখের বসানো হয়ে গেলে ওই মাস্ক স্পর্শ করা উচিত হবে না।

মাস্ক খোলার ধাপগুলো হল- প্রথমেই সাবান দিয়ে হাত ধুয়ে নেওয়া। আবারও শুধু ‘ইলাস্টিক স্ট্যাপ’ ধরে মাস্ক খুলে সঙ্গে সঙ্গেই কোনো ঢাকনাওয়ালা ময়লার ঝুড়িতে তা ফেলে দেওয়া এবং পরে আবার হাত ধোয়া।

একাধিক বার ব্যবহার যোগ্য মাস্কের ক্ষেত্রে মাস্কটি খুলেই সাবান কিংবা ডিটারজেন্ট গোলানো পানিতে তা ডুবিয়ে দিতে হবে।

প্রতিদিনই কমপক্ষে একবার মাস্ক পরিষ্কার করতেই হবে।

ভারতের ফোর্টিস হাসপাতালের সংক্রামক রোগ বিশেষজ্ঞ আনিতা ম্যাথিউ বলেন, “কাপড়ের মাস্ক অবশ্যই ধুতে হবে, স্যানিটাইজার প্রয়োগ করে কোনো লাভ নেই।”

মাস্ক পরা অবস্থায় করণীয় বিষয়গুলো সম্পর্কে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ম্যারিল্যান্ড আপার চ্যাসেপিক হেলথ’য়ের সংক্রামক রোগ বিভাগের প্রধান ডা. ফাহিম ইউনুস।

তিনি বলেন, “পরিহিত অবস্থায় মাস্ক কখনই এর বাইরের অংশটি স্পর্শ করা যাবে না। আর যদি করেই ফেলেন তবে সঙ্গে সঙ্গেই হাতে স্যানিটাইজার মেখে নিতে হবে। কথা বলার সময় মাস্ক খুলে কিংবা মুখ-নাক থেকে নামিয়ে রাখবেন না। মাটিতে রাখা, ভেজা কিংবা ছেঁড়া মাস্ক ব্যবহার করা যাবে না ”

“আর ‘ভালভ’, ‘ভেন্ট’, ‘ফিল্টার’ ইত্যাদি বসানো মাস্ক ব্যবহার করা উচিত নয়, মোট কথা, মাস্কে কোনো ধরনের ছিদ্র থাকতে পারবে না।”

ছবি: রয়টার্স।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য