যুক্তরাষ্ট্রজুড়ে জলবায়ু পরিবর্তন নিয়ে শুরু হওয়া বিতর্ককে আরও উস্কে দিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

বিবিসি জানিয়েছে, সোমবার ট্রাম্প দাবানলে ছারখার হওয়া ক্যালিফোর্নিয়ায় সফরে গিয়ে জলবায়ু পরিবর্তন ঘিরে উদ্বেগকে উড়িয়ে দিয়েছেন, সেখানে একজন কর্মকর্তাকে তিনি বলেছেন, “(আবহাওয়া) শীতল হতে শুরু করবে।”

যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলীয় ক্যালিফোর্নিয়া, ওরেগন ও ওয়াশিংটন রাজ্যে অগাস্টের প্রথমদিক থেকে শুরু হওয়া দাবানলে এ পর্যন্ত প্রায় ২০ লাখ হেক্টর ভূমি পুড়ে গেছে ও অন্তত ৩৬ জন নিহত হয়েছেন।

জলবায়ু পরিবর্তনের বিষয়ে সংশয়ী ট্রাম্প এই সঙ্কটের জন্য দুর্বল বন ব্যবস্থাপনাকে দায়ী করেছেন।

একই দিন এর আগে ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন ট্রাম্পকে ‘একজন জলবায়ু অগ্নিসংযোগকারী’ বলে অভিহিত করেছেন। ডেলাওয়্যারে এক অনুষ্ঠানে তিনি বলেছেন, তার প্রতিদ্বন্দ্বী আরও চার বছর হোয়াইট হাউসে থাকলে ‘আমেরিকাকে আরও জ্বলন্ত অবস্থায়’ দেখা যাবে।

পশ্চিম উপকূলের ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখার সময় ক্যালিফোর্নিয়ার রাজধানী স্যাক্রামেন্টোর কাছে একটি বিরতিস্থলে দাবানলের বিরুদ্ধে লড়াইরত রাজ্য কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন ট্রাম্প। এ সময়ও দাবানলের জন্য তিনি দুর্বল বন ব্যবস্থাপনাকে দায়ী করেন।

এখানে একজন কর্মকর্তা প্রেসিডেন্টের প্রতি ‘বিজ্ঞানকে অগ্রাহ্য না করার’ আবেদন জানান। কিন্তু ওই আবেদন উড়িয়ে দিয়ে ট্রাম্প বলেন, “(আবহাওয়া) শীতল হতে শুরু করবে, আপনি শুধু দেখেন, বিজ্ঞান আসলে জানে এমনটি মনে করি না আমি।”

ব্যাপক দাবানলের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তন একটি ফ্যাক্টর কিনা, একজন সাংবাদিকের এমন প্রশ্নে তিনি বলেন, “আমি মনে করি ব্যবস্থাপনা পরিস্থিতিই দায়ী।”

অন্যান্য দেশ এমন ব্যাপক দাবানলের মুখোমুখি হয় না বলে দাবি করেন তিনি।

টাম্প ক্যালিফোর্নিয়ায় দাবানল পরিস্থিতি পরিদর্শন করতে যাওয়ার আগেই এই আগুনের কারণ নিয়ে রাজনৈতিক বিতর্ক শুরু হয়ে গিয়েছিল। পশ্চিম উপকূল অঞ্চলের ডেমোক্র্যাটিক গভর্নররা এই দাবানলে জলবায়ু পরিবর্তনের ভূমিকার কথা অস্বীকার করার জন্য ট্রাম্পের বিরুদ্ধে আগেই অভিযোগ তুলেছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য