ভেনেজুয়েলার সবচেয়ে বড় তেল শোধনাগার থেকে যুক্তরাষ্ট্রের এক গুপ্তচরকে আটকের দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। শুক্রবার (১১ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি এক সম্প্রচারে মাদুরো জানান বৃহস্পতিবার উত্তর পশ্চিমাঞ্চলীয় রাজ্য ফালকন থেকে তাকে আটক করা হয়।

সেখানে আমুয়ে অ্যান্ড কর্ডনের তেল শোধনাগারের ওপর গুপ্তচরের কাজ করছিল বলেও জানান তিনি। একই সময়ে অপর একটি শোধণাগারে বিস্ফোরণের চেষ্টা নস্যাৎ করা হয়েছে বলেও দাবি করেন মাদুরো। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ভেনেজুয়েলার আমুয়ে অ্যান্ড কর্ডন তেল শোধণাগারের দৈনিক সক্ষমতা নয় লাখ ৭১ হাজার ব্যারেল। তবে শোধনাগারটি গত বছর ধরেই লক্ষ্যমাত্রা পুরণ করতে পারছে না। বিরোধীদের অভিযোগ অব্যবস্থাপনা এবং রক্ষণাবেক্ষণের অভাবের কারণেই এ অবস্থা তৈরি হয়েছে।

গত মাসে ভেনেজুয়েলার আদালত যুক্তরাষ্ট্রের গুপ্তচর হিসেবে অভিযুক্ত করে দুই মার্কিন নাগরিককে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে। শুক্রবারের ঘোষণায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো জানান, ফালকন থেকে আটক গুপ্তচর মার্কিন নৌবাহিনীর সদস্য। তিনি ইরাকের সিআইএ ঘাঁটিতে কাজ করেছেন। তার কাছ থেকে বিশেষায়িত অস্ত্র, বিপুল পরিমাণ অর্থসহ বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয়েছে। আটককৃত পুলিশ হেফাজতে স্বীকারোক্তি দিচ্ছে বলেও জানান তিনি।

একই ভাষণে নিকোলাস মাদুরো জানান ভেনেজুয়েলার নিরাপত্তা বাহিনী কারাবোবো রাজ্যের আরেকটি তেল শোধণাগারে বিস্ফোরণ ঘটানোর প্রচেষ্টা নস্যাৎ করে দিয়েছে। তবে এই বিষয়ে বিস্তারিত জানাননি তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য