অরুণাচল প্রদেশের সীমান্ত লাগোয়া গ্রাম থেকে অপহৃত হয়ে যাওয়া পাঁচ ভারতীয়কে শনিবার সকালে ফিরিয়ে দিয়েছে চীন। ভারতীয় সেনাবাহিনীর সূত্রে বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) এ তথ্য নিশ্চিত করেছে।

শুক্রবারই কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু ট্যুইট করে জানিয়েছিলেন যে শনিবারই ওই পাঁচ গ্রামবাসীকে শনিবার যে কোনও সময় ভারতীয় সেনার হাতে তুলে দেবে চীনা সেনারা। ভারতীয় সেনা সূত্রের খবর, চীনের পিপলস লিবারেশন আর্মি শনিবার সকালে ভারতীয় সেনাবাহিনীর হাতে এই পাঁচ গ্রামবাসীকে তুলে দিয়েছে।

চীনের সীমান্তের অন্তর্গত এলাকার মধ্যেই অরুণাচলের এই পাঁচ গ্রামবাসীকে প্রত্যর্পণের কাজ সম্পূর্ণ হয়। সেখান থেকে কিভিতু বর্ডার পোস্ট পেরিয়ে অরুণাচল প্রদেশে প্রবেশ করতে ভারতীয় সেনাবাহিনীর প্রতিনিধি দল এবং ওই পাঁচ গ্রামবাসীর প্রায় এক ঘণ্টা সময় লাগে।

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই ওই পাঁচ যুবকের কোনও খবর পাওয়া যাচ্ছিল না। অরুণাচলের আপার সুবানসিরি জেলা থেকে মোট ৭ জন যুবককে চীনা সেনারা তুলে নিয়ে গিয়েছিল বলে অভিযোগ ওঠে। এর মধ্যে ২ জন কোনরকমে পালিয়ে আসেন। অবশেষে গত ৮ সেপ্টেম্বর ওই পাঁচজন যে তাদের কাছেই আছে, তা স্বীকার করে নেয় চীন।

ভারতীয় সেনারা হটলাইনে চীনা সেনাদের সঙ্গে যোগাযোগ করার পরই এ কথা স্বীকার করে বেইজিং। তখনই জানানো হয়, ওই পাঁচজনকে দেশে ফেরানোর জন্য প্রয়োজনীয় নথি তৈরি হচ্ছে। শেষমেশ শনিবার (১২ সেপ্টেম্বর) ওই পাঁচ জনকে ভারতের হাতে তুলে দেওয়া হল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য