মার্কিন উদ্যোগে বিশ্বব্যাপী কথিত সন্ত্রাসবাদ-বিরোধী যুদ্ধের জন্য কমপক্ষে তিন লাখ ৭০ হাজার মানুষ উদ্বাস্তু হয়েছেন। নতুন একটি গবেষণা রিপোর্ট থেকে এ তথ্য জানা গেছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার উপর কথিত সন্ত্রাসী হামলার অজুহাতে মার্কিন সরকার বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাসবাদ-বিরোধী যুদ্ধের নামে সামরিক আগ্রাসন চালিয়েছে।

গতকাল (মঙ্গলবার) আমেরিকার ব্রাউন ইউনিভার্সিটি থেকে প্রকাশিত গবেষণা রিপোর্টে এসব তথ্য দেয়া হয়েছে। গবেষণা রিপোর্টের শিরোনাম করা হয়েছে ‘কস্টস অব ওয়ার’ বা ‘যুদ্ধের মূল্য’। রিপোর্টে বলা হয়েছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও প্রাপ্ত তথ্য থেকে এই কথা বলা যাচ্ছে যে, ২০০১ সালের পর থেকে এ পর্যন্ত আমেরিকা অন্তত আটটি যুদ্ধ শুরু করেছে অথবা অংশ নিয়েছে এবং তাতে এই তিন কোটি ৭০ লাখ মানুষ তাদের ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে গেছে।

ব্রাউন ইউনিভারসিটির রিপোর্টে বলা হয়েছে- ইরাক, আফগানিস্তান, পাকিস্তান, ইয়েমেন, সোমালিয়া, ফিলিপাইন, লিবিয়া ও সিরিয়ায় উদ্বাস্তু হওয়া এসব মানুষের বেশিরভাগই বেসামরিক ব্যক্তি। গবেষণা রিপোর্ট বলা হয়েছে- মোটামুটি ধারণা থেকে এই সংখ্যা উল্লেখ করা হয়েছে তবে প্রকৃত সংখ্যা চার কোটি ৮০ লাখ থেকে পাঁচ কোাটি ৯০ লাখ হতে পারে। -পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য