ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আর্ন্তজাতিক স্বাক্ষরতা দিবস উলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১ টায় উপজেলা সভাকক্ষে কোভিড-১৯ সঙ্কট স্বাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন-শেখানো কৌশল ও শিক্ষাবিদদের ভূমিকা বিষয় এই আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ খায়রুল আলম সুমন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমসের আলী মন্ডল, উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আতিকুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও সাবেক উপজেলা চেয়ারম্যান লিয়াকত আলী, ফুলবাড়ী জিএম পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোজাম্মেল হক প্রমুখ। আলোচনা সভায় উপজেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

বীরগঞ্জঃ গুডনেইবারস্ বাংলাদেশ বীরগঞ্জ সিডিপি আয়োজনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০২০ পালিত হয়েছে। মঙ্গলবার বিকেল ৪ টায় বীরগঞ্জ সিডিপির অফিস প্রাঙ্গনে সামাজিক দূরত্ব বজায় রেখে,স্বাস্থ্য বিধি মেনে মাস্ক পরিধান পূর্বক এই দিবসের আয়োজন করা হয়। এতে বীরগঞ্জ সিডিপি ম্যানেজার বিধান মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মোহাম্মদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোপাল চন্দ্র দেব শর্মা। এসময় লক্ষীপুর উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক সাইদুর রহমান সোহাগ, মাহানপুর-১ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা মোছা.মাকসুদা পারভিন রিক্তা সহ স্বেচ্ছাসেবক, শিক্ষক, অফিস স্টাফ উপস্থিত ছিলেন। উক্ত প্রোগ্রামে সাক্ষরতা দিবসের গুরুত্ব ও তাৎপর্য সর্ম্পকে ব্যাপক আলোচনা এবং কোভিড-১৯ পরিস্থিতির কারনে স্বাস্থ্যবিধি মানা ও স্বাস্থ্যসচেতনতা বিষয়েও আলোচনা করা হয়।

বোচাগঞ্জঃ “কোভিড-১৯ সংকট; স্বাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন শেখানো কৌশল এবং শিক্ষাবিদদের ভুমিকা” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আজ ৮ সেপ্টম্বর মঙ্গলবার আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উদযাপন করেছে বোচাগঞ্জ উপজেলা প্রশাসন ও শিক্ষা অফিসূূূূূ। কনফারেন্স রুমে উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পাল এর সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট মোঃ জুলফিকার হোসেন বলেন, বর্তমান করোনা মহামারীতে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে, তার মধ্যেও বর্তমান সরকার ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নেওয়ার সর্বাত্বক চেষ্টা চালিয়ে যাচ্ছে। ডিজিটাল পদ্ধতিতে যেভাবে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে তা শিক্ষার্থীদের জন্য যতেষ্ট নয় । কারণ অনেক দরিদ্র শিক্ষার্থী আছে যাদের স্মার্টফোন কেনার সামর্থ নেই তারা ডিজিটাল ক্লাশে অংশ নিতে পারছেনা। উপজেলা চেয়ারম্যান আরো বলেন সু-শিক্ষা একটি জাতিকে উন্নয়নের চরম শিখরে পৌছে দিতে পারে এজন্য শিক্ষকদের গুরুত্ব পূর্ণ ভুমিকা পালন করতে হবে। সভায় উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার মোঃ নাজিম উদ্দীন সহ অন্যান্য প্রধান শিক্ষকগণ বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে উপজেলা ১৩২টি প্রাথমিক বিদ্যালয়ে ১০টি করে ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করেন অতিথিবৃন্দ।

নবাবগঞ্জঃ মঙ্গলবার দিনাজপুরের নবাবগঞ্জে উপজেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালনে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নাজমুন নাহার এর সভাপতিত্বে উপজেলা পরিষদ সভা কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আতাউর রহমান। উপজেলা শিক্ষা কর্মকর্তা রেজাউল করিম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তোফাজ্জল হোসেন,উপজেলা প্রেস ক্লাবের সভাপতি এম রুহুল আমিন প্রধান। উপজেলা প্রোগ্রাম অফিসার মোঃ শরিফুল ইসলাম। সেফ ফাউন্ডেশনের ম্যানেজার মসিউর রহমান প্রমুখ।

হিলিঃ দিনাজপুরের হিলিতে র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর হতে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি হিলি স্থলবন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আবারও একইস্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রাফিউল আলমের সভাপতিত্বে দিবসটির তাৎপর্য তুলে ধরে সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা ভাইসচেয়ারম্যান শাহিনুর রেজা, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাহমুদুল হাসান, কৃষি কর্মকর্তা শামীমা নাজনীন, পৌরসভার প্যানেল মেয়র মিনহাজুল ইসলামসহ অনেকে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য