মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ায় কর্মরত জাতিসংঘের দুই শতাধিক কর্মীর দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। জাতিসংঘ কর্মকর্তাকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

মানবিক ও স্বাস্থ্য সংস্থাগুলো অবশ্য বলছে, আক্রান্তের প্রকৃত সংখ্যা এর চেয়েও বেশি। রয়টার্স জানিয়েছে, জাতিসংঘের আবাসিক প্রতিনিধি এবং হিউম্যানিটারিয়ান কোঅর্ডিনেটর ইমরান রেজা জাতিসংঘ সংস্থাগুলোর প্রধানদের চিঠি দিয়ে জানিয়েছেন, করোনায় আক্রান্ত এসব কর্মীকে যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করার চেষ্টা চলছে। এই চিঠিটি কর্মীদের মাঝেও বিতরণ করা হয়েছে।

করোনায় আক্রান্ত একজন জাতিসংঘ কর্মীর কাছে থেকে চিঠিটির অনুলিপি হাতে পেয়েছে রয়টার্স। সিরিয়ায় জাতিসংঘ প্রতিনিধি ইমরান ওই চিঠিতে লিখেছেন, জাতিসংঘ কর্মীদের মধ্যে দুই শতাধিক করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এদের মধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে বেশ কয়েকজনকে। তাদের চিকিৎসা সেবা নিশ্চিতের চেষ্টা চলছে।

গত দুই মাস ধরে সিরিয়ায় মহামারি কোভিড-১৯ এর প্রকোপ বাড়ার মধ্যে দেশটিতে জাতিসংঘের এত কর্মীর ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার খবর সামনে এলো। সিরিয়ায় করোনার দ্রুত বিস্তার নিয়ে ইতোমধ্যে মানবাধিকার সংস্থাগুলো উদ্বেগ জানিয়েছে। তারা বলছে, নিয়ন্ত্রণে আনতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে। সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, যুদ্ধ ও সংঘাত কবলিত দেশটিতে এ পর্যন্ত ৩ হাজার ১৭১ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ১৩৪ জন মারা গেছেন। তবে সেখানে নমুনা পরীক্ষার সংখ্যা কম হওয়ায় প্রকৃত অবস্থা জানা কঠিন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য