যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের একটি হ্রদে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থনে আয়োজিত একটি নৌ-মিছিলে কয়েকটি নৌকাডুবির ঘটনা ঘটেছে।

শনিবারের ওই মিছিলে আড়াই হাজারেরও বেশি লোক যোগ দেয়, তারা অনেকগুলো স্পিডবোট নিয়ে এগোনো শুরু করার সঙ্গে সঙ্গে পাল্টাপাল্টি বহু ঢেউ সৃষ্টি হয়, এতে পানিতে অস্থিরতা দেখা দিলে অন্তত চারটি বোট ডুবে যায় ও কয়েকটি পাথরে গিয়ে ধাক্কা খায়, জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

টেক্সাসের রাজধানী অস্টিনের নিকটবর্তী ট্রাভিস হ্রদের এ ঘটনায় কেউ জখম হননি বলে জানিয়েছেন তারা।

ট্রাভিস কাউন্টি শেরিফ দপ্তরের সরকারি তথ্য কর্মকর্তা ক্রিস্টেন ডার্ক বলেছেন, “বহু নৌকা এসে জড়ো হয়েছিল, সেগুলোর মধ্যে বেশ কয়েকটি ডুবে গেছে।”

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ট্রাভিস হ্রদ কলোরাডো নদীর একটি জলাধার, এখানে নৌকাচালনা, মাছ ধরা, সাঁতারসহ বিভিন্ন বিনোদনমূলক উপলক্ষে বহু লোকের সমাগম হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, পাশাপাশি বহু জলযান একসঙ্গে ছুটতে শুরু করায় প্রচুর ঢেউ তৈরি হওয়ার কারণে সম্ভবত এ ঘটনাটি ঘটেছে।

গণমাধ্যমে আসা বিভিন্ন ছবিতে ট্রাম্পের প্রচারণামূলক পতাকা লাগানো বহু নৌকাকে পাশাপাশি চলতে দেখা গেছে।

ডুবে যাওয়া নৌকাগুলোর আরোহীদের পানি থেকে উদ্ধার করা হয়েছে, তবে কেউ আঘাত পায়নি।

ফেইসবুকের মাধ্যমে আয়োজিত ‘লেক ট্রাভিস ট্রাম্প বোট প্যারেড’ এ দুই হাজার ৬০০ জনেরও বেশি লোক উপস্থিত থাকবে বলে ঘোষণা দিয়েছিল। আয়োজকরা স্পিডবোটগুলোকে ঘন্টায় ১৬ কিলোমিটার বেগে চালানোর নির্দেশনা দিয়েছিল।

ঘটনার বিষয়ে একটি তদন্ত শুরু করা হয়েছে এবং ইচ্ছাকৃতভাবে এ ঘটনা ঘটানোর কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছেন তথ্য কর্মকর্তা ডার্ক।

এই নৌ-মিছিল চলাকালে ওই এলাকায় কোনো ঝড় হয়নি বলে জাতীয় আবহাওয়া বিভাগের স্থানীয় একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য