রান্নাঘর পরিষ্কার রাখছেন, তারপরও ইঁদুরের উপদ্রব কমছে না। খাবারের ছিটেফোঁটা না থাকলেও প্রতিদিন রান্নাঘরে উঁকি দিচ্ছে ইঁদুর। খাবার খুঁজতে গিয়ে অনেক সময় সাজানো থালাবাসনে ওঠছে। আর থালাবাসনে হঠাৎ করে যখন নিচে পড়ে ঝনঝন করে শব্দ হয় বাসায় ঘুমন্ত মানুষ লাফ দিয়ে উঠে হয় দিশেহারা। তাই ইঁদুরের এই উৎপাত তো আর চলতে পারে না। কিন্তু উপায় কী? কীটনাশক বা ‘পেস্ট কন্ট্রোল সার্ভিস? না, এর সাহায্যে ইঁদুরের হাত থেকে নিস্তার মেলে ঠিকই, তবে এগুলোতে নানারকম কেমিক্যাল থাকে! ফলে, নিয়মিত ব্যবহারে স্বাস্থ্যের ঝুঁকি বাড়ে। তারচেয়ে বরং ঘরোয়া উপায়ে ইঁদুরের মোকাবিলা করুন! কোনও সাইড এফেক্ট নেই, অথচ ফল পাবেন হাতেনাতে।

ইঁদুর তাড়াতে যা করবেন-

তুলার ছোট ছোট বল পিপারমিন্ট তেলে ডুবিয়ে ঘরের বিভিন্ন স্থানে রাখুন। পিপারমিন্টের গন্ধ ইঁদুর সহ্য করতে পারে না!

লবঙ্গর ঝাঁঝালো গন্ধ ও স্বাদ দুটোই ইঁদুরের কাছে খুব অস্বস্তিকর। কয়েকটা আস্ত লবঙ্গ কাপড়ে পেঁচিয়ে ঘরের কোণায় রেখে দিন। দেখবেন ইঁদুর পালাবে!

পঁচা পেঁয়াজের গন্ধ ইঁদুরের জন্য যম! তবে এই গন্ধে আপনার টেকাও দায় হতে পারে! চাইলে টাটকা পেঁয়াজও ইঁদুর উপদ্রুত জায়গায় রাখতে পারেন এবং নিয়মিত পরিবর্তন করুন।

রাতে ঘরের বিভিন্ন জায়গায় যথেষ্ট পরিমাণে বেকিং সোডা ছড়িয়ে রাখুন। সকালে ঝেড়ে ফেলবেন। ইঁদুরের দেখা যাবে না!

ঘরের যেখানে বেশি ইঁদুরের উপদ্রব, সেখানে পুরনো কাপড়ে লাল মরিচগুঁড়া পোটলা বানিয়ে রাখুন। শুধু ইঁদুর নয় অন্যান্য পোকা যেমন- পিঁপড়া, তেলাপোকা ও ছারপোকা দূর করতেও লাল মরিচগুঁড়ার কোনও বিকল্প নেই!

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য