সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি এবং বাণিজ্যকেন্দ্র দুবাইয়ে আলাদা বিস্ফোরণে এক ব্যক্তি নিহত এবং কয়েকজন আহত হয়েছে। ইহুদিবাদী ইসরাইল থেকে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বিমানের প্রথম সরাসরি ফ্লাইট উদ্বোধনের দিনে এই বিস্ফোরণের ঘটনা ঘটলো। বিমানটি যখন ইসরাইল থেকে সৌদি আরবের আকাশে তখনই বিস্ফোরণ ঘটে।

সংযুক্ত আরব আমিরাতের পুলিশ এবং স্থানীয় গণমাধ্যম এ খবর দিয়েছে। বিমানে ইসরাইল ও আমেরিকার কর্মকর্তারা ছিলেন। তবে কোনো ব্যক্তি বা গোষ্ঠী এই হামলার দায়িত্ব স্বীকার করে নি।
ইসরাইলি বিমানের প্রথম ফ্লাইটে যাত্রীদের মধ্যে ট্রাম্পের শীর্ষ উপদেষ্টা ও জামাই জারেড কুশনার ছিলেন (সামনে মাঝখানে)

ইসরাইলের বিমানকে সৌদি আরবের আকাশে ব্যবহার করতে দেয়ার ভেতর দিয়ে এই ইঙ্গিত মিলছে যে, তারা ইহুদিবাদী সরকারকে নিয়মিতভাবে আকাশসীমা ব্যবহার করতে দিতে প্রস্তুত রয়েছে যাতে ইসরাইলি বিমানের জন্য দূরত্ব কমে আসে এবং বাণিজ্যিকভাবে লাভজনক হয়। পাশাপাশি এই ইঙ্গিতও আসছে যে, ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার জন্য যে চুক্তি করেছে তার প্রতি রিয়াদ সরকারের সমর্থন রয়েছে।

গত ১৩ ই আগস্ট দখলদার ইসরাইলের সঙ্গে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার জন্য সংযুক্ত আরব আমিরাত একটি চুক্তি সই করে। এর মাঝদিয়ে দু পক্ষের মধ্যে নানা রকম চুক্তি হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমিরাত-ইসরাইল চুক্তির ব্যাপারে মধ্যস্থতা করেছেন। -পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য