রাশিয়ার দু’টি জঙ্গিবিমান ‘অনিরাপদ ও অপেশাদারভাবে’ আমেরিকার একটি দূরপাল্লার বোমারু বিমানের গতিপথ আটকে দিয়েছে বলে অভিযোগ করেছে মার্কিন বিমান বাহিনী।

ইউরোপে মোতায়েন মার্কিন বিমান বাহিনী এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার দু’টি এসইউ-২৭ যুদ্ধবিমান গত ২৮ আগস্ট কৃষ্ণসাগরের আন্তর্জাতিক পানিসীমার আকাশে মার্কিন বি-৫২ বোমারু বিমানের গতিপথ আটকে দেয়। এ সময় মার্কিন বোমারু বিমানটি নিয়মিত উড্ডয়নে ছিল বলে বিবৃতির বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে।

মার্কিন বিমান বাহিনীর বিবৃতিতে বলা হয়, রাশিয়ার পাইলটরা একই উচ্চতায় বি-৫২ বিমানটির ১০০ ফিট দূরে চলে এসেছিলেন যা তাদের অপেশাদার আচরণের বহিঃপ্রকাশ ঘটায়।

ইউরোপে মোতায়েন মার্কিন বিমান বাহিনীর কমান্ডার- জেনারেল জেফ হ্যারিজিয়ানের বরাত দিয়ে বিবৃতি আরো বলা হয়, এ ধরনের আচরণ মধ্য আকাশে সংঘর্ষের অপ্রয়োজনীয় আশঙ্কা বাড়িয়ে দেয় যা আন্তর্জাতিক বিমান চলাচল বিষয়ক আইনের পরিপন্থি।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছিল, তাদের দু’টি এসইউ-২৭ বিমান কৃষ্ণসাগরের আকাশে একটি মার্কিন বি-৫২ বোমারু বিমানকে আটকে দিয়েছে। বিমানটি যাতে রাশিয়ার আকাশসীমায় অনুপ্রবেশ করতে না পারে সেজন্য নিরাপদ দূরত্বে থেকে এটির গতিপথ পরিবর্তন করে দেয়া হয়েছে বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল। -পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য