দিনাজপুর সংবাদাতাঃ রেলপথ মন্ত্রনালয়ের সচিব সেলিম রেজা আজ শনিবার বেলা সাড়ে ৩টায় পার্বতীপুরের কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা (কেলোকা) পরিদর্শন করেন। সচিব কারখানার বিভিন্ন সেকশনে ঘুরে ঘুরে পরিদর্শন করেন। সম্পতিকালে ভারত সরকারের উপহার হিসেবে পাওয়া ১০টি লোকোমোটিভের মধ্যে ৩টি লোকোমেটিভ রেলওয়ের পাকশী বিভাগের কাছে হস্তান্তর করেন।

পাক্শী বিভাগের ডিভিশনাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (ডিএমই) আশীস কুমার মন্ডল এই ইঞ্জিনগুলো গ্রহন করেন। এসময় সচিবের সঙ্গে ছিলেন আর এস মঞ্জুরুল আলম চৌধুরী, পশ্চিম জোনের জেনারেল ম্যানেজার (জিএম) মিহির কান্তি গুহ, প্রধান প্রকৌশলী আল ফাত্তাহ্ মাসুদুর রহমান, কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার প্রধান নির্বাহী শাহ্ সুফী মোঃ নুর মোহাম্মদসহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারা।

ভারত সরকারের কাছ থেকে উপহার পাওয়া ১০ লোকোমোটিভ গত ২৮ জুলাই সন্ধায় পার্বতীপুর রেলস্টেশনে এসে পৌছে। এর মধ্যে ৩ টি লোকোমোটিভ এর ট্রায়াল শেষে ব্রড গেজ রেলপথে চালানোর জন্য আজ শনিবার পাক্শী বিভাগের কাছে হস্তান্তর করা হয়। এ লোকোমোটিভের নম্বর ৬৫২৭, ৬৫২৮ ও ৬৫২৯।

অন্যদিকে, ভারত সরকারের তরফ থেকে উপহার পাওয়া ৬৫৩০, ৬৫৩১, ৬৫৩২, ৬৫৩৩, ৬৫৩৪, ৬৫৩৫ ও ৬৫৩৬ সিরিজের ৭টি ইঞ্জিন বাংলাদেশী ইঞ্জিনের আদলে রং ও নম্বর লেখা শেষে ইঞ্জিন বহরে যুক্ত করা হবে বলে কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা সূত্রে বলা হয়েছে।

উল্লেখ্য, এর আগে রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ি রেলপথের কাজের অগ্রগতি দেখেন। আগামী ২৬শে মার্চ বাংলাদেশর স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারত সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র নাথ মোদীর বাংলাদেশ ও ভারতের মধ্যে রেলওয়ের নতুন এ রেলপথটি যৌথভাবে উদ্ধোধন হবে বলে জানাগেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য