বাসায় নিজের পায়ের যত্ন নিন সহজ পন্থায়।

হাঁটা-চলা, পরিবেশের দূষণ ও ত্বকের অযত্নের কারণে পায়ে মৃত কোষ দেখা দেয়। যা পা’কে অসুন্দর করে ফেলে। এছাড়াও, ত্বকে নানা রকমের সমস্যার সৃষ্টি করে।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ঘরে পেডিকিউর করার উপায় সম্পর্কে জানানো হল।

ধাপ-১: প্রথমেই, পুরাতন নখ কেটে নিন। আগে নেইল পলিশ দেওয়া থাকলে তা ভালোভাবে তুলে নিন। তবে নখ কাটার সময় খেয়াল রাখতে হবে যেন কোণা খুব বেশি কাটা না হয়। এতে ব্যথা পাওয়ার ও ক্ষত হওয়ার সম্ভাবনা থাকে। নখের আকার সুন্দর রাখতে ‘নেইল ফাইল’ ব্যবহার করুন।

ধাপ-২: একটা পাত্রে পানি নিয়ে তাতে বাথ সল্ট যোগ করে পা গোড়ালি পর্যন্ত ডুবিয়ে রাখুন। চাইলে এখানে নিজের পছন্দসই এসেনশিয়াল তেল যোগ করতে পারেন। ১৫ থেকে ২০ মিনিট পা ডুবিয়ে রেখে তোয়ালের সাহায্যে মুছে নিন।

ধাপ-৩: এবার এক্সফলিয়েট করার পালা। পা শুকিয়ে নখে কিউটিকল ক্রিম ব্যবহার করে কয়েক মিনিট অপেক্ষা করুন। এই সময়ে পায়ে স্ক্রাব ব্যবহার করে আলতোভাবে মালিশ করে মৃত কোষ দূর করে নিন। এরপর কিউটিকল ক্রিম মুছে আলতোভাবে নখের ‘কিউটিকেল পুসারের’ সাহায্যে কিউটিকল দূর করে নিন।

ধাপ-৪: পা স্ক্রাব করা হয়ে গেলে ধুয়ে পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে পা কোমল ও আর্দ্র থাকে। ফলে পা ফাটার সমস্যা দূর হয়। পা নিয়মিত ঘষা হলে এতে রক্ত সঞ্চালন বাড়ে এবং পেশি মসৃণ ও কোমল হয়।

ধাপ-৫: এ পর্যায়ে নখ সাজানোর জন্য তৈরি। নিজের পছন্দের রং নখে ব্যবহার করতে পারেন। নেইল পলিশের ব্যবহারের আগে বেইজ কোট দিতে ভুলবেন না। সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার পরে আরেক কোট ব্যবহার করুন। এতে নেইল পলিশ দীর্ধস্থায়ী হবে। চাইলে এরপর পায়ে পছন্দের আংটি পরতে পারেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য