যুক্তরাষ্ট্রে চলতি সপ্তাহে আবারও পুলিশের হাতে এক কৃষ্ণাঙ্গের মৃত্যু হয়। এর পর থেকে শুরু হয় প্রতিবাদ। বুধবার দেশটির কেনোশায় বিক্ষোভকারীরা বিক্ষোভ করতে থাকলে তাদের উপর গুলি চালায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এতে কমপক্ষে ২ জন নিহত হয়েছে। এছাড়া গুলিবিদ্ধ হয়েছেন আরো একজন।

বিবিসি জানায়, পরিস্থিতি নিয়ন্ত্রণে কারফিউ জারি করা হলেও আন্দোলনকারীরা তা অমান্য করেই আন্দোলন অব্যাহত রাখেন। এরইমধ্যে তিনজন গুলিবিদ্ধ হয়েছে বলে নিশ্চিত করেছে পুলিশ। আন্দোলনকারী ও গ্যাস স্টেশনের নিরাপত্তারক্ষীদের মধ্যে সংঘর্ষ সৃষ্টি হলে সেখান থেকেই এই গুলির ঘটনা ঘটে।

গত রোববার থেকে চলমান আন্দোলনটি থামাতে তখন থেকেই শহরটিতে কারফিউ জারি রয়েছে। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার ১২ টার একটু আগে ওই গুলির ঘটনা ঘটে। সেসময় একাধিক গুলি ছোড়া হয়। ঘটনায় দুজন নিহত হয়েছেন এবং একজন আহত হয়েছেন। আহত ব্যক্তিতে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা গুরুতর হলেও তার বাঁচার বিষয়ে আশাবাদী চিকিৎসকরা।

নিহতদের পরিচয় উদ্ধারে কাজ করে কেনোশার পুলিশ। এ নিয়ে একটি তদন্ত চালু করা হয়েছে। বিস্তারিত তথ্য পরবর্তীতে প্রদান করা হবে বলে জানানো হয়েছে। তবে ঘটনার পরেই সেখানকার একটি ফুটেজ ছড়িয়ে পরে অনলাইনে।

এতে দেখা যায়, এক ব্যক্তি রাইফেল হাতে দৌড়াচ্ছেন এবং ক্ষুব্ধ মানুষের একটি দল তাকে ধাওয়া করছে। এক পর্যায়ে ওই ব্যক্তি পরে যান এবং তিনি বাধ্য হন একাধিক গুলি করতে। গুলির শব্দ শুনেই রাস্তায় থাকা বিক্ষোভকারীরা পালাতে শুরু করেন। অবস্থা নিয়ন্ত্রণে সেখানে আরো নিরাপত্তা বাহিনীর সদস্য প্রেরনের সিদ্ধান্ত নিয়েছেন প্রদেশটির গভর্নর উইসকনসিন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য