আন্তঃআফগান সংলাপে অংশ নিতে পাকিস্তানে পৌঁছেছে তালেবানের প্রতিনিধিরা। শান্তি প্রক্রিয়া নিয়ে আনুষ্ঠানিক সংলাপ শুরুর আগে এ নিয়ে তারা পাকিস্তানি নেতাদের সঙ্গে আলোচনা করবেন। পাকিস্তানি কর্তৃপক্ষ ও তালেবান উভয় পক্ষ থেকেই বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানিয়েছেন, মঙ্গলবার তিনি প্রতিনিধি দলটির সঙ্গে বৈঠকে মিলিত হবেন।

টুইটারে দেওয়া এক পোস্টে এ নিয়ে কথা বলেছেন তালেবান মুখপাত্র সুহাইল শাহিন। টুইটে তিনি বলেন, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে তালেবানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল পাকিস্তানের উদ্দেশে যাত্রা করেছে। প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তালেবানের রাজনৈতিক উপ-প্রধান মোল্লা আব্দুল গনি বারদার।

সুহাইল শাহিন জানান, সফরে শান্তি প্রক্রিয়ার সর্বশেষ পরিস্থিতি ছাড়াও পাকিস্তানে বসবাসরত আফগান শরণার্থীদের অবস্থা, আন্তঃসীমান্ত চলাচল এবং দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা হবে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের চুক্তির আওতায় সম্প্রতি দলটির ঊর্ধ্বতন ৮০ জন নেতাকে মুক্তি দেয় আফগান কর্তৃপক্ষ। প্রভাবশালী নেতাদের মুক্তির কয়েক দিনের মাথায় পাকিস্তানে এ সফরে যায় দলটির প্রতিনিধি দল।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের সরাসরি আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছে পাকিস্তান। বহুল প্রত্যাশিত আন্তঃআফগান সংলাপেও দেশটির প্রভাব থাকছে বলে প্রতীয়মান হচ্ছে। তালেবান প্রতিনিধি দলের সফর তারই দৃশ্যমান ইঙ্গিত। সূত্র: রয়টার্স, জিও টিভি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য