যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টার পদ ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন কেলিয়ান কনওয়ে।

কনওয়ে ২০১৬ সালে ট্রাম্পের প্রচারণা শিবিরের ব্যবস্থাপক হিসেবে যোগ দিয়েছিলেন। তখন প্রেসিডেন্ট প্রার্থীর প্রচারণা সাফল্যজনকভাবে সামলে ট্রাম্পের জয়েও ভূমিকা রেখেছিলেন তিনি। তারপর থেকে কনওয়ে ট্রাম্পের সবচেয়ে অনুগত এবং জনসম্মুখে ও ক্যাবল নিউজে প্রেসিডেন্টের সবচেয়ে সরব সমর্থনকারীতে পরিণত হয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের একজন প্রেসিডেন্ট পদপ্রার্থীর প্রচারণা ব্যবস্থাপক হিসেবে সফল হওয়া প্রথম নারী তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় দুই মাস আগে ট্রাম্পের জন্য গুরুত্বপূর্ণ এক সময়ে তিনি সরে যাওয়ার এই সিদ্ধান্ত জানালেন। এতে ট্রাম্প তার রাজনীতি ও বেছে নেওয়া নীতির বিষয়ে অন্যতম নিবেদিতপ্রাণ মুখপাত্রকে হারালেন বলে মন্তব্য করেছে বার্তা সংস্থা রয়টার্স।

রোববার রাতে দেওয়া এক বিবৃতিতে কনওয়ে জানিয়েছেন, অগাস্টের শেষে তিনি ট্রাম্প প্রশাসনের পদ ছেড়ে দেবেন।

পরিবারকে বিশেষ করে সন্তানদের বেশি সময় দেওয়ার জন্যেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান।

বিবিসি জানিয়েছে, সন্তানদের ‘লেস (কম) ড্রামা, মোর মামা’ দেওয়ার জন্যই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন।

তার এ সিদ্ধান্ত ‘একান্তভাবে তার নিজের’ বলে জানিয়ে ‘যথাসময়ে’ ভবিষ্যৎ পরিকল্পনা ঘোষণা করবেন বলেও জানিয়েছেন তিনি।

তার স্বামী, ট্রাম্পের কট্টর সমালোচক জর্জও রাজনৈতিক কর্মকাণ্ড থেকে সরে দাড়াচ্ছেন বলে জানা গেছে।

চলতি সপ্তাহের শেষ দিকে কনওয়ের রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে বক্তৃতা দেওয়ার কথা ছিল, কিন্তু পদত্যাগের এই সিদ্ধান্ত ঘোষণার পর তিনি আর তা করবেন কিনা সেটি পরিষ্কার হয়নি।

অতি সম্প্রতি, করোনাভাইরাস প্রাদুর্ভাবের বিষয়ে হোয়াইট হাউসে ট্রাম্পের নিয়মিত ও সংক্ষিপ্ত ব্রিফিং পুনরায় শুরু করার বিষয়ে তার এই উপদেষ্টার ভূমিকা ছিল। মহামারী মোকাবেলায় ট্রাম্পের ভূমিকায় তার প্রতি জনসমর্থন হ্রাস পাওয়ার মুখে নেওয়া এ সিদ্ধান্ত সফল ছিল বলে মনে করছেন হোয়াইট হাউসের কর্মকর্তারা। কারণ ট্রাম্প এই ব্রিফিং ফের শুরু করার পর তার জনসমর্থন হ্রাস পাওয়া বন্ধ হয়েছে।

টুইটারে দেওয়া পৃথক এক বিবৃতিতে কনওয়ের স্বামী জর্জ জানিয়েছেন, তিনিও ‘লিংকন প্রজেক্ট’ এ নিজের ভূমিকা থেকে সরে দাড়াচ্ছেন।

‘ব্যালট বাক্সে ট্রাম্প ও তার রাজনৈতিক আদর্শ ও ধরনকে পরাজিত’ করার উদ্দেশ্যে এই প্রকল্পটি পরিচালিত হচ্ছে বলে রয়টার্স জানিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য