দিনাজপুর সংবাদাতাঃ ১৮ আগষ্ট মঙ্গলবার দিনাজপুর সদর উপজেলার ১নং চেহেলগাজী ইউনিয়নের শিবরামপুর গ্রামে উপজেলা ভূমিহীন সমন্বয় কমিটির আয়োজনে এবং কমিউনিটি ডেভেলপমেন্ট এসোসিয়েশন (সিডিএ) এর সহযোগিতায় উপজেলা ভিত্তিক ভূমি অধিকার বিষয়ক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জেলা ভূমিহীন সমন্বয় কমিটির সাধারন সম্পাদক সুরুজ চন্দ্র রায় এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা কৃষি অফিসার শাহ্ মোঃ সাখাওয়াত হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সিডিএ দিনাজপুরের আঞ্চলিক সমন্বয়কারী (০১০৩০৪) লিটুস কুবি। শুভেচ্ছা বক্তব্য রাখেন সাংবাদিক কাশী কুমার দাস ঝন্টু, জেলা কমিটির সদস্য শাহানাজ বেগম।

প্রধান অতিথি উপজেলা কৃষি অফিসার শাহ্ মোঃ সাখাওয়াত হোসেন বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে উন্নয়নের মূল ¯্রােত ধারায় আনতে হবে। বিশেষ করে ভূমিহীনদের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে সচেতন করতে হবে। বর্তমান সরকার খাস জমি প্রভাবশালীদের হাত থেকে উদ্ধার করে ভূমিহীনদের মাঝে সুষ্ঠভাবে বিতরণ করার কর্মসূচী গ্রহণ করেছে।

সভা শেষে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। ভূমিহীনদের পক্ষে সঠিক খাস জমি বন্দবস্ত দিতে হবে, প্রভাবশালী ও ভূমিদস্যুদের খাস জমি থেকে উচ্ছেদ করতে হবে এবং মিথ্যা ও হয়রানীমূলক মামলা বন্ধ করতে হবে, খাস জমি ভূমিহীন মানুষের মধ্যে দ্রুত বন্টন ব্যবস্থার পদক্ষেপ গ্রহণ করতে হবে, নারী সহ আদিবাসীদের উত্তরাধিকারী সূত্রে ভূমি সহ সকল সম্পত্তিতে হিস্যা দিতে হবে, দরিদ্র ভূমিহীনদের অগ্রাধিকারী ভিত্তিতে খাস জমি বন্দবস্ত দেওয়া সহ ৯ দফা দাবী তুলে ধরা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য