দিনাজপুরঃ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর এ দেশের উন্নয়ন ও অগ্রগতিকে থামাতে চেয়েছিল পাকিস্তানের দোসররা। কিন্তু বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ তারা বুজতে পারে নি। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা এ দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই দেশ ও দেশের মানুষের উন্নয়ন হয়েছে। বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিল সোনার বাংলাদেশ গড়ার তারই কন্যা সোনার বাংলাদেশ গড়ার জন্য দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তিনি বলেন, বঙ্গবন্ধুসহ তার পরিবারের খুনিদের অবিলম্বে দেশে এনে বিচার করা হবে। কোন খুনিই রেহাই পাবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে সোনার বাংলায় করতে চেয়েছিল। কিন্তু বঙ্গবন্ধুর সাথে বিশ্বাস ঘাতকতা করেছে, সোনার বাংলা করতে যারা বাধা সৃষ্টি করেছে সেই জিয়া, মোস্তাক, ইউসুফ আলীরা এখন ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছে। একদিন এমন আসবে তাদের নাম নিশানা থাকবে ন্ াএদেশে। বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারন করতে হবে সকলকে।
১৫ আগষ্ট শনিবার দিনাজপুর জেলা প্রশাসন চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষির্কী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। এছাড়া হুইপ দিনাজপুর শিক্ষাবোর্ড চত্বর, ২নং সুন্দরবন ইউনিয়ন পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালের উদ্বোধন করেন। এ দিকে বিভিন্ন স্থানে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন করা হয়। অপরদিকে দিনাজপুর বন্ধন কমিউনিটি সেন্টারে শহর আওয়ামীলীগের আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার দুঃস্থ্যদের মাঝে বিতরন করেন হুইপ ইকবালুর রহিম এমপি। এছাড়াও দিনাজপুর প্রেসক্লাবের সাংবাদিকদের মাঝে করোনা সুরক্ষাকারী মাস্ক বিতরন করেন।
পৃথক পৃথক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম, পুলিশ সুপার মোঃ আনোয়ার হেসেন বিপিএম, পিপিএম (বার), দিনাজপুর শিক্ষাবোর্ড চেয়ারম্যান মোঃ আবু বক্কর সিদ্দিক, প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু, সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, শহর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি রায়হান কবীর সোহাগ, সাধারন সম্পাদক খালেকুজ্জামান রাজু, ২নং সুন্দরবন ই্উনিয়ন পরিষদের চেয়ারম্যান অসোক কুমার রায়, ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মানবেন্দ্র নাথ রায়, সাধারন সম্পাদক আনোয়ার হোসেন প্রমুখ।

বিরলঃ দিনাজপুরের বিরলে উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের পৃথক পৃথক আয়োজনে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পলিত হয়েছে।
কর্মসূচীর মধ্যে ছিল, শনিবার সকাল থেকে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পন, আলোচনা সভা, বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরুস্কার বিতরণ, মসজিদ-মন্দিরে বিশেষ দোয়া ও প্রার্থণা এবং এতিমখানা ও হাসপাতালে উন্নত মানের খাবার পরিবেশন। সকালে উপজেলা প্রশাসনের তত্ববোধানে বঙ্গবন্ধুর স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শুদ্ধা জানানো হয়। এরপ একে, একে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী স্থানীয় এম,পি’র পক্ষের তাঁর প্রতিনিধি, বিরল উপজেলা আওয়ামীলীগসহ সহযোগী অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা সংসদ, বিরল থানা পুলিশ, বিরল সরকারি কলেজ, বিরল সাব-রেজিষ্ট্রি অফিস. সোনালী ব্যাংক লি: পল্লী উন্নয়ন ব্যাংক, মহিলা কলেজ, পাইলট মডেল সরকারি উচ্চ বিদ্যালয়, আদর্শ উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন বঙ্গবন্ধুর স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভায় ইউএনও জিনাত রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম মোস্তাফিজুর রহমান বাবু। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি, পৌর মেয়র আলহাজ্ব সবুজার সিদ্দিক সাগর, সাধারণ সম্পাদক রমাকান্ত রায় ও বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম অরু। এছাড়াও প্রমূখও বক্তব্য রাখেন।
অপরদিকে উপজেলা আওয়ামীলীগের আয়োজনে দিবসটি উপলক্ষ্যে দলীয় কার্যালয় চত্বরে কালোব্যাচ ধারণ, কালো পতাকা উত্তলোন, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনির্মিত রেখে কর্মসূচী শুরু হয়। পরে একটি শোক র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়াক প্রদক্ষিণ করে আওয়ামীলীগ ও সহযোগী অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর স্মৃতি স্তম্ভে পুষ্প স্তবক অর্পন করেন। সকাল ১১ টায় দলীয় কার্যালয় চত্বরে কুরআন খানি, বিশেষ দোয়া ও মোনাজাত এবং দিবসটির তাৎপর্যতুলে ধরে উপজেলা আওয়ামীলীগের সভাপতি বিরল পৌর মেয়র আলহাজ্ব সবুজার সিদ্দিক সাগরের সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক মোশারফ হোসেনের সঞ্চলোনায় বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক রমাকান্ত রায়, সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আল্লামা আজাদ ইকবাল লাবু, এড, রবিউল ইসলাম রবি (পিপি), সাংগঠনিক সম্পাদক এড, লায়লা আরজুমান্দ বানু, প্রভাষক বিভূতি ভ’ষণ রায়, যুবলীগের সভাপতি আব্দুল মালেক, মহিলা লীগের সভাপতি কুলছুমা বেগম, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদ উম্মে কুলছুম কেয়া, স্বেচ্ছা সেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি সুরজিত কুমার বাবুল, ছাত্র লীগের সভাপতি সোহাগ বাবু প্রমূখ। পরে বিরল পাইলট উচ্চ বিদ্যালয় চত্বরে খাদ্য বিতরণ ও বিকালে উপজেলার ১২ টি ইউনিয়ন ও ১ টি পৌর সভায় পৃথক পৃথক ভাবে দোয়া এবং আলোচনা সভা অনুষ্ঠিাত হয়।

কাহারোলঃ দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, বঙ্গবন্ধু ছিলেন বাঙালি জাতির স্বপ্নদ্রষ্টা এবং স্বাধীনতার রূপকার। ১৯৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচন, ৫৮ এর সামরিক শাসনবিরোধী আন্দোলন, ‘৬৬-এর ৬-দফা, ‘৬৯-এর গণঅভ্যুত্থান ৭০ এর নির্বাচনসহ বাঙালির মুক্তি ও অধিকার আদায়ে পরিচালিত প্রতিটি গণতান্ত্রিক ও স্বাধিকার আন্দোলনে তিনি নেতৃত্ব দেন। তিনি বলেন, বঙ্গবন্ধু বাঙালির অধিকারের প্রশ্নে কখনো আপোষ করেননি। ফাঁসির মঞ্চেও তিনি বাংলা ও বাঙালির জয়গান গেয়েছেন। দীর্ঘ চড়াই-উৎরাই পেরিয়ে এই মহান নেতা ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীর রক্তচক্ষু উপেক্ষা করে রেসকোর্স ময়দানে লাখো জনতার উদ্দেশ্যে বজ্রকণ্ঠে ঘোষণা করেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’, যা ছিল মূলত স্বাধীনতার ডাক। এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালের ২৬ মার্চ তিনি স্বাধীনতার ঘোষণা দেন এবং তারই নেতৃত্বে দীর্ঘ নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি বিজয় অর্জন করে। বঙ্গবন্ধু ও বাংলাদেশ আজ অভিন্ন সত্তায় পরিণত হয়েছে। ঘাতকচক্র জাতির পিতাকে হত্যা করলেও তাঁর নীতি ও আদর্শকে মুছে ফেলতে পারেনি। আর যতদিন বাংলাদেশ থাকবে ততদিন জাতির পিতার নাম এ দেশের লাখো কোটি বাঙালির অন্তরে চির অমলিন, অক্ষয় হয়ে থাকবে।
১৫ আগস্ট শনিবার কাহারোল উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন এর আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুল হাসান এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কমিশনার (ভূমি) হাসান মো. হাফিজুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ শফিউল আজম, কাহারোল থানার মনোজ কুমার, উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার পুরন চন্দ্র রায়, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুক, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. হাফিজুল ইসলাম চৌধুরী ও যুগ্ম সাধারন সম্পাদক রাজেন্দ্র দেব নাথ।
এর আগে কাহারোল উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে ও উপজেলা পরিষদ চত্বরে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন।
এদিকে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট শনিবার বীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভায় বক্তব্য রাখেন এমপি মনোরঞ্জন শীল গোপাল।

বীরগঞ্জঃ দিনাজপুরের বীরগঞ্জে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও বঙ্গবন্ধুর প্রতিকৃততে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়েছে। ১৫ আগষ্ট -২০২০ শনিবার সকালে বীরগঞ্জ উপজেলার সুজালপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে ইউপি কার্যালয়ে আলোচনা সভায় উক্ত ইউনিয়নের চেয়ারম্যান মহেশ চন্দ্র রায়ে সভাপতিত্বে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা ও ইউপি সদস্য মোঃ দুলাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ইশ্বর চন্দ্র রায়, মুক্তিযোদ্ধা মোঃ সরবেশ আলী। এসময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য বাদশা মিয়া, কান্ত রায়, ৬ নং নিজপাড়া ইউনিয়নের ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ, সম্পাদক ফটিক চাঁদ রায়,সুজালপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ড সভাপতি হর কুমার প্রমুখ। এর আগে সকাল সাড়ে ৮টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু প্রতিকৃতে পুষ্পক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলী জানানো হয়।

বোচাগঞ্জঃ স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও ১৫ আগষ্ট জাতীয় শোক দিবসের আলোচনা সভায় বক্তারা বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন সংগ্রাম করে বাঙ্গালী জাতিকে পরাধিনতার শিকল থেকে মুক্ত করেছেন। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুদা দারিদ্র মুক্ত আত্মনির্ভর সোনার বাংলাদেশ গড়া। কিন্তু স্বাধীনতার পরাজিত শক্তিরা ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্ব-পরিবারে হত্যা করার মাধ্যমে বঙ্গবন্ধুর আজীবন লালিত সেই স্বপ্ন নস্যাৎ করার ষড়যন্ত্রে মেতে উঠেছিল। কিন্তু তারা সফল হতে পারেনি ১৯৯৬ সালে বাংলাদেশ আওয়ামীলীগ ১ম রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পর ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করার মাধ্যমে বঙ্গবন্ধুর আত্ম স্বীকৃত সেই খুনিদের আইনের আওতায় আনার ব্যবস্থা করেছিলেন। কিন্তু ২০০১ সালের জাতীয় নির্বাচনে ৪ দলীয় ঐক্যজোট সরকার ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধুর আত্ম স্বীকৃত খুনিরা মনে করেছিল বাংলার মাটিতে তাদের বিচার আর কেউ করতে পারবেনা। ২০০৮ সালে বাংলাদেশ আওয়ামীলীগ ২য় বারের মত রাষ্ট্রীয় ক্ষমতায় এসে সেই খুনিদের বিচার কার্য শেষ করার মাধ্যমে খুনিদের ফাসির কাষ্টে ঝুলিয়ে বাঙ্গালী জাতিকে কলংকমুক্ত করেছিল। স্বাধীনতার পরাজিত শক্তিরা বুঝতে পেরেছিলেন বঙ্গবন্ধুর কন্যা বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে বেঁেচ থাকলে বঙ্গবন্ধুর স্বপ্ন বাসবায়ন হবেই হবে এজন্য তারা জননেত্রী শেক হাসিনাকে হত্যা করার জন্য ১৯বার তার উপর হামলা চালিয়েছে কিন্তু তারা সফল হতে পারেনি। বক্তারা বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করার জন্য আল্লাহ এখন পর্যন্ত শেখ হাসিনা বাঁচিয়ে রেখেছে। বক্তরা আরোও বলেন একমাত্র শেখ হাসিনাই এদেশকে সোনার বাংলায় রুপান্তর করার মাধ্যমে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়ন করতে সক্ষম হবেন। আসুন আমরা সবাই মিলে শপথ নেই বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে শেখ হাসিনার হাতকে আরো অধিক শক্তিশালী করবো। আজ শনিবার বোচাগঞ্জ আব্দুর রৌফ চৌধুরী অডিটোরিয়ামে উপজেলা আওয়ামীলীগ আয়োজিত ১৫ই আগস্টের আলোচনা সভায় বক্তরা উপরোক্ত কথাগুলো বলেন। উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ আবু সৈয়দ হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ আফছার আলী, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি সেতাবগঞ্জ পৌরসভার মেয়র মোঃ আব্দুস সবুর, সহ-সভাপতি ইউপি চেয়ারম্যান মোঃ জাফরুল্লাহ, সহ-সাধারণ সম্পাদক যথাক্রমে মোঃ শামীম আজাদ, সুব্রত কুমার অধিকারী, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ আশরাফ আলী তুহিন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সদস্য সচিব শেখ সোহেল রানা, উপজেলা ছাত্রলীগের আহবায়ক মোঃ ইমদাদুল ইসলাম ইশান প্রমুখ।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আজ শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদৎ বার্ষিকি ও জাতিয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্পন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
সকাল সাড়ে ৮টায় উপজেলা চত্তরে এই পুষ্পার্পন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পুষ্পার্পন ও আলোচনা সভায় উপজেলা ভারপ্রার্প্ত নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমি মোছাঃ কানিজ আফরোজ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন। এতে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি হায়দার আলী শাহ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোছাঃ হাসিনা ভূইঁয়া, উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা রুম্মন আক্তার। এসময় বিভিন্ন ইউপি চেয়ারম্যান ও উপজেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
উপজেলা প্রশাসনের পরে উপজেলা আওয়ামীলীগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও ছাত্রলীগ যুবলীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পৃথক পৃথক ভাবে পুষ্পার্পন করেন।

নবাবগঞ্জঃ দিনাজপুরের নবাবগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম মৃত্যু বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পালিত হয়েছে।
উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের আয়োজনে পৃথক পৃথক ভাবে দিবসটি পালিত হয়। শনিবার সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন, আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং বেলা ১১টায় উপজেলা আওয়ামী লীগের আয়োজনে নবাবগঞ্জ ডিগ্রী কলেজ মাঠে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য মোঃ শিবলী সাদিক ও বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আতাউর রহমান, সহকারী কমিশনার (ভুমি) মোঃ আল মামুন, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ শাহজাহান আলী, থানার কর্মকর্তা ইনচার্জ(ওসি) অশোক কুমার চৌহান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ মোশারফ হোসেন, মোঃ আমির হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃ শাহআলম, যুগ্ন সম্পাদক মোঃ জিয়াউর রহমান মানিক প্রমুখ বক্তব্য রাখেন। পরে শহীদদের মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

ঘোড়াঘাটঃ দিনাজপুরের ঘোড়াঘাটে ১৫ আগষ্ট যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ঘোড়াঘাট উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন,শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান পৃথক ভাবে দিবসটি পালন করেছে। ১৫ আগষ্ট শনিবার সকালে দিবসটি উপলক্ষে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুর রাফে খন্দকার শাহানসা,উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা খানম ও ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) আমিরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ভুট্টু, উপজেলা আনসার ও ভিডিপি কমান্ডার মোক্তার হোসেন, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহিন মন্ডল সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ। এছাড়াও উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ ও যুবলীগ, ছাত্রলীগ এর সহযোগী সংগঠন, যুবলীগ, ছাত্রলীগ নেতাকর্মীরা নিজ নিজ দলীয় কার্যালয়ে এবং উপজেলার বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে দোয়া ও মিলাদ মাহফিল সহ বিভিন্ন কর্মসূচি পালন করে।

মধ্যপাড়া পাথর খনিতঃ দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনিতে আজ শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকি উপলক্ষে দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০ টায় মধ্যপাড়া পাথর খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাষ্ট কন্সোডিয়াম জিটিসি’র উদ্যোগে খনির ওয়লেফেয়ার ভবন চত্তরে এই দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
দোয়া ও আলোচনা সভায় খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসিন নির্বাহী পরিচালক জাবেদ সিদ্দকির সভাপতিতে¦, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মধ্যপাড়া পাথর খনির ব্যবস্থাপনা পরিচালক ভূতত্ত্ববিদ এবিএম কামরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খনির মহাব্যবস্থাপক আবু তালেব ফরাজি। এতে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন হরিরামপুর (মধ্যপাড়া খান এলাকা) ইউপি চেয়ারম্যান মাসুদুর রহমান শাহ, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শাহাদৎ হোসেন প্রমুখ।
দোয়া ও আলোচনা সভায় মধ্যপাড়া পাথর খনির বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী ও গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য