আট মাস আগে চীনের উহান থেকে পৃথিবীময় ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এরইমধ্যে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা দুই কোটি ছাড়িয়ে গেছে, তারপরও ভাইরাসটির সংক্রমণ কমার লক্ষণ তো দেখা যাচ্ছেই না বরং যে দেশগুলো প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রেখেছিল সেখানেও এটি ছড়িয়ে পড়ার হুমকি তৈরি হয়েছে।

মিলিতভাবে দুই আমেরিকা মহাদেশে দৈনিক এক লাখেরও বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হচ্ছেন যাদের অর্ধেকই যুক্তরাষ্ট্রের নাগরিক, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মহাদেশ দুটির যে দেশগুলো প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রাখতে পেরেছিল, যেমন আর্জেন্টিনা ও কলম্বিয়া, সেখানেও সংক্রমণ উদ্বিগ্ন হওয়ার মতো হারে বৃদ্ধি পাচ্ছে বলে মঙ্গলবার জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আঞ্চলিক পরিচালক কারিসা এতিয়েন।

সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের উপাত্ত অনুযায়ী, বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ১০টা নাগাদ বিশ্বে মোট শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা পৌঁছেছে ২ কোটি ২ লাখ ৮৪ হাজার ৮৮২ জনে।

আর বিশ্বজুড়ে মহামারী সৃষ্টি করা এ ভাইরাসে মৃত্যুর সংখ্যা ৭ লাখ ৪১ হাজার ১২৬ জনে পৌঁছেছে।

ইউরোপ

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাশিয়া বিশ্বের প্রথম দেশ যারা কোভিড-১৯ রোগের একটি টিকার অনুমোদন দিয়েছে। মানুষের ওপর দুই মাসেরও কম সময় পরীক্ষা চালানোর পর চূড়ান্ত পরীক্ষার আগেই মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের বানানো ওই টিকার অনুমোদন দিয়ে দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ফ্রান্সের প্রধানমন্ত্রী জানিয়েছেন, সম্মিলিত উদ্যোগ না নেওয়া হলে দেশটিতে নতুন করে ছড়িয়ে পড়তে থাকা করোনাভাইরাস সংক্রমণের উর্ধ্বগতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়তে পারে।

যুক্তরাজ্য ২১ জুনের পর থেকে মঙ্গলবার সর্বোচ্চ সংখ্যক ১১৪৮ জন রোগী শনাক্ত করার কথা জানিয়েছে।

উত্তর ও দক্ষিণ আমেরিকা

ব্রাজিলের রাষ্ট্রীয় গবেষণা সংস্থা জানিয়েছে, তাদের দেশের পারানা রাজ্য কোভিড-১৯ এর টিকা উৎপাদনের জন্য রাশিয়ার সঙ্গে আলোচনা করছে।

রাশিয়া টিকার অনুমোদন দিয়ে দেওয়ার প্রেক্ষিতে মঙ্গলবার প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের কোভিড-১৯ টিকা সংক্রান্ত উদ্যোগের নিয়ে ব্রিফ করবেন এবং এ বিষয়ে অগ্রগতি তুলে ধরবেন বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্র সিনেটের শীর্ষ রিপাবলিকান ও ডেমোক্রেট নেতারা করোনাভাইরাস ত্রাণ বিষয়ে পরস্পরের মনোভাব নিয়ে একে অপরের সমালোচনা করলেও নতুন একটি প্যাকেজ আবার শুরু করার বিষয়ে আলোচনা কখন হবে সে বিষয়ে একটি কথাও বলেননি এবং বেকার ভাতার বিষয়েও তাদের মধ্যে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে রাশিয়ার টিকা উৎপাদন উদ্যোগের ভূয়সী প্রশংসা করে নিজেই চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

নিউজিল্যান্ডে নতুন করে চার জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার পর দেশটির বৃহত্তম নগরী অকল্যান্ডে ফের লকডাউন দেওয়া হয়েছে। ১০২ দিন করোনাভাইরাস মুক্ত থাকার পর সেখানে সামাজিক সংক্রমণের এটি প্রথম নজির।

ভুটানে বিদেশফেরত এক নাগরিক কোয়ারেন্টিন থেকে ছাড়া পাওয়ার পর পরীক্ষায় তার করোনাভাইরাস পজিটিভ আসার পর প্রথমবারের মতো দেশজুড়ে লকডাউন দিয়েছে হিমালায় কোলের দেশটি।

মধ্যপ্রাচ্য ও আফ্রিকা

লেবানন মঙ্গলবার ৩০০ জনেরও বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত ও সাত জনের মৃত্যুর কথা ঘোষণা করেছে। বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণে আহত রোগীতে হাসপাতালগুলো পরিপূর্ণ হয়ে থাকার মধ্যেই দৈনিক সংক্রমণের নতুন এ রেকর্ডের কথা জানালো দেশটি।

চিকিৎসাগত অগ্রগতি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা রাশিয়ার কোভিড-১৯ টিকা মূল্যায়ন করার মতো যথেষ্ট তথ্য পায়নি বলে জানিয়েছেন ডব্লিউএইচও-র আঞ্চলিক শাখা প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের সহকারী পরিচালক জার্বাস বারবোসা।

মেক্সিকো জনসন এন্ড জনসন ও দুইটি চীনা কোম্পানির তৈরি করা টিকার বড় ধরনের ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা করবে বলে জানিয়েছে।

জনসন এন্ড জনসন তাদের সম্ভাব্য কোভিড-১৯ টিকা কার্যকর বলে প্রমাণিত হলে আগামী বছর নাগাদ এর শত কোটি ডোজ উৎপাদন করতে পারে বলে জানিয়েছেন কোম্পানিটির একজন নির্বাহী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য