দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের বীরগঞ্জে ইয়ানমার ওয়াকিং টাইপ রাইস ট্রান্সপ্লান্টার ও মিনিশাইল ধানের চারা বপনের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বীরগঞ্জ দিনাজপুরের সহযোগিতায় এসিআই মটরস এর আয়োজনে মঙ্গলবার দুপুরে উপজেলার ভোগনগর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামে উক্ত মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

এসিআই মটরসএর আঞ্চলিক ব্যবস্থাপক জহুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ী দিনাজপুর উপ-পরিচালক কৃষিবিদ তৌহিদুল ইকবাল।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা আবুরেজা মোঃ আসাদুজ্জামান, দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, এসিআই এগ্রিবীজ প্রজেক্ট ম্যানেজার মোঃ শফিকুর রহমান। বক্তব্য রাখেন উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ গোলাম মোস্তফা, উপকার ভোগী কৃষক মোঃ জুয়েল এবং মোঃ দেলোয়ার হোসেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ী দিনাজপুর উপ-পরিচালক কৃষিবিদ তৌহিদুল ইকবাল বলেন, করোনা ভাইরাসের কারণে বর্তমানে পৃথিবী একটি সংকটময় মুহুর্ত পার করছে। এই সংকটের বাইরে আমাদের দেশ নয়। আমাদের দেশে অনেক মানুষ আক্রান্ত। এর প্রভাব পড়েছে কৃষি ক্ষেত্রে। এই সংকট মোকাবেলায় সরকার কৃষি ক্ষেত্রে যান্ত্রিকরণের উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের পাশাপাশি এসিআই কৃষকদের পাশে এগিয়ে এসেছে।

এসিআই এর উদ্যোগে ইয়ানমার ওয়াকিং টাইপ রাইস ট্রান্সপ্লান্টার ব্যবহারে কৃষকদের সময়, অর্থ সাশ্রয় এবং কৃষি শ্রমিকের সমস্যা মোকাবেলায় এটি গুরুত্বপুর্ণ ভূমিকা রাখবে। এর ব্যবহারের ধানের চারা বপনের ক্ষেত্রে সঠিক ভাবে দুরত্ব এবং লাইন বজায় রাখে। এতে ফলন ভালো হয় এবং কৃষকদের খরচ কমে যায়।

এর আগে অতিথিবৃন্দ ইয়ানমার ওয়াকিং টাইপ রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে স্থানীয় কৃষক মোঃ দেলোয়ার হোসেনের জমিতে ধানের চারা বপন কার্যক্রম পরিদর্শন করেন।

অনুষ্ঠানে এসিআই মটর এবং এসিআই সিডের কর্মকর্তা ও কর্মচারী, সাংবাদিক এবং স্থানীয় কৃষক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য