হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসে ক্ষমতাসীন রিপাবলিকান ও বিরোধী ডেমোক্র্যাট দলের সর্বসম্মতিতে পাস হওয়া ‘হংকং অটোনমি অ্যাক্ট’-এ সই করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এর ফলে এতদিন হংকং যে বিশেষ সুবিধা পেতো এখন থেকে তা আর পাবে না।

একইসঙ্গে হংকং অটোনমি অ্যাক্টের অধীনে চীনা বিভিন্ন ব্যক্তি ও ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আমেরিকা দাবি করছে, হংকংয়ের নিরাপত্তা আইন করার ঘটনায় সেখানে অধিকারকর্মীদের বিরুদ্ধে চীনের যেসব কর্মকর্তা নির্যাতন চালিয়েছেন তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে ট্রাম্প প্রশাসন।

আমেরিকার এই নিষেধাজ্ঞার জবাবে পাল্টা নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে চীন। বেইজিংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় জড়িত মার্কিন কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবে চীন। দেশটির ইংরেজি দৈনিক গ্লোবাল টাইমসের অনলাইন সংস্করণে এ বিষয়ে এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার মার্কিন কর্মকর্তাদের বিরুদ্ধে অবরোধ আরোপ করা হবে বলে জানিয়েছে।

গ্লোবাল টাইমস তার রিপোর্টে বলেছে, হংকংয়ে চীন তার ‘পবিত্র প্রতিনিধিত্ব’ করছে। এর বিরুদ্ধে অসম্মান দেখিয়ে আমেরিকা ‘তথাকথিত হংকং অটোনমি অ্যাক্ট’ পাস করেছে। এর মধ্যদিয়ে হংকং ও চীনের অভ্যন্তরীণ বিষয়ে ভয়ঙ্করভাবে হস্তক্ষেপ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ বিষয়ক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন সরকারের এমন কর্মকাণ্ডের ঘোর বিরোধিতা করে চীন এবং একই সঙ্গে তীব্র ভাষায় এর নিন্দা জানায়। -পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য